ঢাকাবৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩
  • অন্যান্য

কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী, প্রাধান্য পাচ্ছে যেসব বিষয়

মার্চ ২, ২০২৩ ৬:৩৯ অপরাহ্ণ । ১১৪ জন

কাতারের দোহায় স্বল্পোন্নত দেশসমূহের ৫ম জাতিসংঘ সম্মেলনের (এলডিসি-৫) দ্বিতীয় পর্বে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৫-৯ মার্চ অনুষ্ঠিতব্য এ সম্মেলনের উদ্দেশে তিনি ৪ মার্চ পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, বাণিজ্যমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল নিয়ে ঢাকা ত্যাগ করবেন।

বৃহস্পতিবার (২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন। এসময় অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

জাতিসংঘ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি কাতারের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। একইসঙ্গে বাংলাদেশে চলমান জ্বালানি সংকট নিয়েও আলোচনা করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণ করবে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২২ সালের ১৭ মার্চ অনুষ্ঠিত সম্মেলনের প্রথম পর্বে স্বল্পোন্নত দেশসমূহের জন্য গৃহীত DpoA-এর বাস্তবায়ন, নতুন কর্মপরিকল্পনা ও অংশীদারিত্বের ক্ষেত্র প্রশস্ত করতে বিশ্ব নেতৃবৃন্দ, সংসদ সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি ও তরুণ সমাজসহ সংশ্লিষ্ট সবাই অংশ নেবে।

কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী, প্রাধান্য পাচ্ছে যেসব বিষয়
স্বল্পোন্নত দেশ হিসেবে অন্তর্ভুক্তির পর থেকে বাংলাদেশ বিভিন্ন সময়ে জাতিসংঘসহ বিভিন্ন বৈশ্বিক ফোরামে স্বল্পোন্নত দেশসমূহের গ্রুপ (LDC Group)-এ নেতৃত্বের ভূমিকা পালন করেছে। জাতিসংঘের ইতিহাসে বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ, যারা পরপর দুইবার এই তালিকা থেকে উত্তরণের জন্য নির্ধারিত তিনটি শর্তের প্রতিটি পূরণ করতে সক্ষম হয়েছে।

কাতার সফরে প্রধানমন্ত্রীর কর্মসূচি-
৫ মার্চ সকালে প্রধানমন্ত্রী সম্মেলনে বিশেষ আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য দেবেন। এই অধিবেশনে জাতিসংঘের মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতি ও এলডিসি গ্রুপের বর্তমান চেয়ার মালাউই-এর রাষ্ট্রপতিও বক্তব্য রাখবেন।
এছাড়া স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পথে থাকা তিন এশীয় দেশ- বাংলাদেশ, নেপাল ও লাওস পিডিআর কর্তৃক আয়োজিত অনুষ্ঠানেও বক্তব্য দেবেন শেখ হাসিনা।

৬ মার্চ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত বিজনেস সামিট, আঞ্চলিক দূত সম্মেলনে অংশ নেবেন।

৭ মার্চ স্বল্পোন্নত দেশগুলোর আন্তর্জাতিক বাণিজ্যে অংশগ্রহণ বৃদ্ধির ওপর গোলটেবিল বৈঠক, স্মার্ট বাংলাদেশ সম্পর্কিত অনুষ্ঠান, কাতার প্রবাসী বাংলাদেশী নাগরিকদের আয়োজিত কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

বাংলানিউজ