ঢাকাশুক্রবার , ১০ মার্চ ২০২৩
  • অন্যান্য

এনার্জির সঠিক ব্যবহার জানলে জীবনমান উন্নত হবে: শিক্ষা উপমন্ত্রী

মার্চ ১০, ২০২৩ ১২:০০ অপরাহ্ণ । ১০৭ জন

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, এনার্জির সঠিক ব্যবহার জানলে আমাদের জীবনযাত্রার মান অনেক উন্নত হবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এনার্জি উইকের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাবির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে এনার্জি অ্যান্ড পাওয়ার পত্রিকার সম্পাদক মোল্লা আমজাদ, বাংলাদেশ সোলার ও রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের সভাপতি নুরুল আকতারসহ আরও অনেকে বক্তব্য দেন।

 

উপমন্ত্রী বলেন, এনার্জি কতটুকু ব্যবহার করা পরিবেশের জন্য ভালো, আর কতটুকু করা খারাপ, তা ছোটকাল থেকে জানতে পারলে আমাদের জীবনযাত্রা অনেক উন্নত হবে। আমাদের প্রয়োজনমাফিক এয়ারকন্ডিশন ব্যবহার করতে হবে। অতিরিক্ত ইলেকট্রিসিটি ব্যবহার করে আমরা কিন্তু আনসাস্টেইনেবল ইউজার হয়ে যাচ্ছি। এসব থেকে আমাদের প্রজন্মকে সচেতন হতে হবে। স্মার্ট বাংলাদেশের নাগরিক হতে হলে আমাদের এর স্মার্ট ইউজার হতে হবে।

তিনি বলেন, গতানুগতিক কোনো কিছুর বাইরে গিয়ে ভিন্ন কিছু করার মাধ্যমেই সাস্টেইনেবিলিটি অর্জন করা সম্ভব। যা আছে, তাই যদি থাকে তাহলে কোন সমাধান আসবে না। শুধুমাত্র রাজনীতির বিষয় নয়, সমাজ পরিবর্তনের বিষয় নয়, প্রযুক্তির ক্ষেত্রে যত বেশি চ্যালেঞ্জ আছে, তত বেশি ইনোভেশন আছে।

তিনি আরও বলেন,  নতুন কিছুর সৃষ্টি আসে ভাঙার মাধ্যমে। আর এই ভাঙার মানসিকতা থাকতে হবে। গতানুগতিক প্রথা ভাঙতে হবে। এজন্য আমরা কারিকুলামে পরিবর্তন এনেছি। পড়াশোনা যেন আনন্দময় হয়, এবং এর মাধ্যমে আমাদের সন্তানেরা নতুন কিছু শিখবে।- বাংলানিউজ