ঢাকাশনিবার , ১১ মার্চ ২০২৩

রাজশাহীতে মৌসুমের প্রথম বৃষ্টি, ১৫ মার্চ পর ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

মার্চ ১১, ২০২৩ ৮:৪৭ অপরাহ্ণ । ১৭৮ জন

রাজশাহীতে মৌসুমের প্রথম বৃষ্টি হয়েছে। শনিবার (১১ মার্চ) দুপুর দেড়টার দিকে রাজশাহী ও এর আশপাশের এলাকায় এক পশলা বৃষ্টি হয়। ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র জানান, গতকাল শুক্রবার রাত থেকেই রাজশাহীর আকাশ মেঘলা ছিল। রাতেই মেঘ কেটে গিয়ে ঝলমলে রোদ ওঠে। তবে দুপুর ১২টার দিকে আবার আকাশ মেঘলা হতে শুরু করে। এরপর দুপুর দেড়টার দিকে শুরু হয় বৃষ্টি। খুব বেশি সময় বৃষ্টি হয়নি। যতোটুকু হয়েছে তাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

তিনি আরও জানান, আগামী ১৫ মার্চ থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে, দেশের পাঁচটি বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য স্থানে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে বলে শনিবার (১১ মার্চ) এমন পূর্বাভাস দিয়েছে দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস খো. হাফিজুর রহমান জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রোববার (১২ মার্চ) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় উত্তর-পশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।

আগামী দু’দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

শনিবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঈশ্বরদীতে ৪ মিলিমিটার। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২২ ডিগ্রি সেলসিয়াস ও ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

Paris