শনিবার, মার্চ ২৫, ২০২৩
Homeখেলাধুলাচূড়ান্ত হলো ২০২৬ বিশ্বকাপের ফরম্যাট, ৫৬ দিনে হবে ১০৪ ম্যাচ

চূড়ান্ত হলো ২০২৬ বিশ্বকাপের ফরম্যাট, ৫৬ দিনে হবে ১০৪ ম্যাচ

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার তিন বছর ৫ মাস ২১ দিনের মাথায় মাঠে গড়াবে ২০২৬ বিশ্বকাপ। যেখানে প্রথমবার অংশ নিবে ৪৮টি দল। মঙ্গলবার রুয়ান্ডার কিগালিতে অনুষ্ঠিত ফিফা কংগ্রেসে এই বিশ্বকাপের ফরম্যাট চূড়ান্ত হয়।

৪৮টি দলকে ১২টি গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। ১২ গ্রুপ থেকে সরাসরি ২৪টি দল এবং আরও তৃতীয় স্থানে থাকা সেরা আরও ৮টি দল যাবে রাউন্ড অব ৩২ এ। আগের বিশ্বকাপগুলোতে মোট ৬৪ ম্যাচ হলেও নতুন ফরম্যাট অনুযায়ী ২০২৬ বিশ্বকাপে মোট ম্যাচ হবে রেকর্ড ১০৪টি।

২০২৬ বিশ্বকাপ আয়োজিত হবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে। ৮ জুন শুরু হবে এই বিশ্বকাপ। ফাইনাল হবে ১৯ জুলাই। ৫৬ দিনে ফিফা প্রথমে মোট ৮০টি ম্যাচ আয়োজনের পরিকল্পনা করলেও মঙ্গলবারের আলোচনা শেষে সেটা বেড়ে হয় ১০৪টি।

আগের বিশ্বকাপে প্রত্যেক গ্রুপের দুটি করে দল সরাসরি নকআউট পর্বে যেত। কিন্তু এবার ১২ গ্রুপ থেকে ২৪টি দল নকআউট পর্বে যাওয়ার পাশাপাশি তৃতীয় স্থানে থাকা সেরা আরও ৮টি দল যাবে পরের রাউন্ড তথা শেষ ৩২ এ। সেখান থেকে ১৬টি দল যাবে শেষ ষোলোতে।

মঙ্গলবার ফিফার কংগ্রেসে বিষয়টি চূড়ান্ত করা হয়। ফিফা এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে তারা লিখেছে, ‘২০২৬ বিশ্বকাপের ফরম্যাট ফিফা কাউন্সিলে সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে।

গ্রুপপর্বে প্রতিটি দল ৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। বেশি ম্যাচ হওয়ায় দলগুলো পর্যাপ্ত বিশ্রাম নেওয়ারও সুযোগ পাবে।

সবশেষ ২০২২ কাতার বিশ্বকাপে অংশ নিয়েছিল ৩২টি দল। মোট ম্যাচ হয়েছিল ৬৪টি। সবশেষ ১৯৮৬ ও ১৯৯৪ সালের বিশ্বকাপে ২৪টি করে দল অংশ নিয়েছিল। ১৯৯৮ বিশ্বকাপ থেকে নিয়মিত ৩২টি করে দল অংশ নিয়ে আসছিল গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপে।

এই ফরম্যাট অনুযায়ী গ্রুপপর্ব থেকে ফাইনাল পর্যন্ত যাওয়া একটি দল সর্বোচ্চ ৭টি ম্যাচ খেলার সুযোগ পেত। কিন্তু ২০২৬ বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত একটি দল মোট ৮টি ম্যাচ খেলবে।

২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে ক্লাবগুলোকে তাদের খেলোয়াড়দের ২৫ মে’র মধ্যে ছেড়ে দিতে হবে। তবে কোনো ক্লাব যদি মেজর কোনো টুর্নামেন্টের ফাইনালে যায় সেক্ষেত্রে কিছুটা ছাড় পাবে। এমন হলে ৩০ মে পর্যন্ত তারা সময় পাবে খেলোয়াড় ধরে রাখার ক্ষেত্রে।

রাইজিংবিডি

সর্বশেষ সংবাদ

No posts to display