ঢাকাশনিবার , ১৮ মার্চ ২০২৩

রাজশাহী কলেজে ‘সায়েন্স ফেস্ট ২০২৩’ এর সমাপনী অনুষ্ঠিত

মার্চ ১৮, ২০২৩ ১০:০১ অপরাহ্ণ । ১০৩ জন

ষষ্ঠবারের মতো রাজশাহী কলেজ সায়েন্স ক্লাবের আয়োজিত ‘সায়েন্স ফেস্ট ২০২৩’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেলে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক এর সভাপতিত্বে অনুষ্টানে প্রধান উপস্থিত হিসেবে উপস্থিত ছিলেন, দেশবরেণ্য শিক্ষাবিদ, বুয়েটের সাবেক অধ্যাপক প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ। 

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক।

বিজ্ঞানের সৌন্দর্যকে উপস্থাপন ও বিজ্ঞানের বিশালতাকে উপলব্ধি করার লক্ষ্যে ১৭ ও ১৮ মার্চ দুই দিনব্যাপী কলেজ প্রাঙ্গনে এ সায়েন্স ফেস্ট অনুষ্ঠিত হয়। এই ‘সায়েন্স ফেস্টিভালের মধ্যে স্কুল ও কলেজ পড়ুয়াদের প্রযুক্তিগত মডেল প্রদর্শনী এবং ‘তরুণ বিজ্ঞানীদের’ সম্মেলনকেই সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়।

এবারের আসরে প্রজেক্ট শোকেস, ওয়াল ম্যাগাজিন, স্পিড কিউবিং, সুডোকু সলভিং, ডকুমেন্টারি শো, প্রোগ্রামিং কন্টেস্ট, সায়েন্টিফিক ফটোগ্রাফি কন্টেস্টসহ বেশকিছু ইভেন্ট উপস্থাপিত হয়।

সায়েন্স ফেস্ট প্রসঙ্গে আয়োজকরা বলেন, বিজ্ঞান আমাদের জীবনের সঙ্গে অতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। বিজ্ঞানকে উপেক্ষা করার কোন সুযোগ নেই। তাই বিজ্ঞানের সৌন্দ্যর্যকে উপস্থাপন ও বিজ্ঞানের বিশালতাকে উপলব্ধি করার জন্য আমাদের এই আয়োজন।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহী করে তুলতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দৈনন্দিন জীবনে বিজ্ঞান ছাড়া আমরা এক ধাপও চলতে পারি না। একমাত্র বিজ্ঞানচর্চাই আমাদের কুসংস্কারমুক্ত জাতি গঠনে সহায়তা করবে। তাদের মধ্যে বিজ্ঞানের চিন্তাকে স্থাপন করতে এবং বিজ্ঞানমনস্ক করে শিশুদের গড়ে তুলতে এ ধরনের উদ্যোগ সকল শিক্ষা প্রতিষ্ঠানেরই নেওয়া উচিত।

Paris