ঢাকাশনিবার , ১৮ মার্চ ২০২৩
  • অন্যান্য

রাসিকের সড়ক বাতির তার চুরির অভিযোগে দুইজন গ্রেফতার

মার্চ ১৮, ২০২৩ ১:৪৩ অপরাহ্ণ । ৭৪ জন

রাজশাহী নগরীতে রাজশাহী সিটি কর্পোরেশনের সড়ক বাতির তার চুরির অভিযোগে দুই জনকে গ্রেফতার করেছে আরএমপি’র শাহ্‌মখদুম থানা পুলিশ। এসময় তাদের কাছ থেকে চুরি হওয়া ৩ লক্ষ ২০ হাজার টাকার তার উদ্ধার হয়।

গ্রেফতারকৃতরা হলেন, মো: মনিরুল ইসলাম মনি (২৭) ও মো: মনজুরুল ইসলাম (২৮)। মনিরুল রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গা থানার হড়গ্রাম নগরপাড়া এলাকার মো: সাজ্জাদ আলীর ছেলে ও মনজুরুল মহানগরীর চন্দ্রিমা থানার আসাম কলোনী এলাকার মো: আ: জলিল হাওলাদারের ছেলে।

আরএমপির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়,  শাহ্‌মখদুম থানাধীন দক্ষিণ নওদাপাড়া সিটিহাট মোড় হতে বন্ধগেট রেলক্রসিং পর্যন্ত দৃষ্টিনন্দন সড়ক বাতির নির্মান কাজ চলছে। গত ১০ই ফেব্রুয়ারি  সন্ধ্যা ৭ টায় সিটিহাট মোড় হতে মহিলা কমপ্লেক্স পর্যন্ত একাংশ সড়ক বাতির উদ্বোধন উপলক্ষ্যে মো: তানভীর হাসান সজিব (২৯) রাজশাহী সিটি কর্পোরেশনের বিদ্যুৎ শাখার উপ-সহকারী প্রকৌশলী ও তার কয়েকজন সহকর্মী সকাল ৮ টায় ওই রাস্তার সড়ক বাতির কাজ করতে যান। সেখানে গিয়ে তিনি দেখতে পান শাহ্‌মখদুম থানাধীন দক্ষিণ নওদাপাড়া সিটিহাট মোড় হতে জেলা আওয়ামীলীগ অফিস পর্যন্ত সড়কের ১৪টি পোলে ব্যবহ্নত বিবিএস ক্যাবল আর্থিং তার-সহ চুরি হয়েছে। একইভাবে ১৯শে ফেব্রুয়ারি শাহ্‌মখদুম থানাধীন বড়বনগ্রাম এলাকার বারনয় আবাসিকের সামনে হতে দক্ষিণে আইল্যান্ডের মাঝের ৪টি পোলের বিবিএস ক্যাবল আর্থিং তার-সহ চুরি হয়। এছাড়াও বিভিন্ন সময় রাজশাহী সিটি কর্পোরেশনের বিভিন্ন রাস্তার আইল্যান্ডের রোড লাইটের তার চুরি হয়। দুইটি সাইড-সহ বিভিন্ন সময়ে চুরি হওয়া তারের মূল্য প্রায় ১৪ লক্ষ টাকা। এ সংক্রান্তে গত ২১শে ফেব্রুয়ারি শাহ্‌মখদুম থানায় বিদ্যুৎ আইনে একটি মামলা রুজু হয়।

উক্ত মামলার পরিপেক্ষিতে শাহ্‌মখদুম থানার টিম চোরাই তার উদ্ধার-সহ আসামি গ্রেফতারের অভিযান শুরু করেন।

পরবর্তীতে শাহ্‌মখদুম থানা পুলিশের ওই টিম তথ্যপ্রযুক্তির সহায়তায় গোপন সংবাদের ভিত্তিতে গত ১৬ই মার্চ  বেলা সাড়ে ১১টায় মহানগরীর কাশিয়াডাঙ্গা থানা এলাকা হতে মনিরুলকে গ্রেফতার করে। মনিরুলের দেওয়া তথ্যের ভিত্তিতে সন্ধ্যা ৭ টার সময় শাহ্‌মখদুম থানার দক্ষিণ নওদাপাড়া সিটিহাট এলাকার গমের ক্ষেত হতে ২৪ মিটারের দুই টুকরো তার উদ্ধার হয় এবং রাত সাড়ে ১১ টায় অপর আসামি মনজুরুলকে চন্দ্রিমা থানা এলাকা হতে গ্রেফতার করে।

জিজ্ঞাসাবাদের মনজুরুল পুলিশকে জানায়, সে মনিরুল ও তার কয়েকজন সহযোগীর কাছ থেকে চোরাই তারগুলো ক্রয় করেছে। তার দেওয়া তথ্যের ভিত্তিতে আজ ১৭ই মার্চ বিকেল ৩ টায় মনজুরুলের বাড়ির গোডাউন ঘর হতে বিভিন্ন রঙ ও সাইজের সিটি কর্পোরেশন রোড লাইটের আর্থিং তার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মোট তারের মূল্য প্রায় ৩ লক্ষ ২০ হাজার টাকা।

চুরির অন্যান্য তার উদ্ধারে অভিযান অব্যহত রয়েছে। গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

Paris