ঢাকারবিবার , ২৬ মার্চ ২০২৩
  • অন্যান্য

প্রিয়দর্শিনী মৌসুমীর সফল ক্যারিয়ারের ৩০ বছর

মার্চ ২৬, ২০২৩ ১১:১০ পূর্বাহ্ণ । ৮৫ জন

ঢাকাই সিনেমার প্রিয়দর্শিনী অভিনেত্রী আরিফা জামান মৌসুমী। ১৯৯৩ সালে অমর নায়ক সালমান শাহ’র সঙ্গে ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে ঢালিউডে যাত্রা হয় তার।

সোহানুর রহমান সোহান নির্মিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমাটি ১৯৯৩ সালের ২৫ মার্চ মুক্তি পেয়েছিল। সেই হিসেবে শনিবার (২৫ মার্চ) অভিনয় জীবনের ৩০ বছরে পূর্ণ করলেন এই অভিনেত্রী।

বিষয়টি নিশ্চিত করেছেন তার স্বামী চিত্রনায়ক ওমর সানী। সামাজিকমাধ্যম ফেসবুকে মৌসুমীর একটি সিঙ্গেল ছবি ও তার সঙ্গে নিজের একটি ছবি শেয়ার করেন তিনি।

এর ক্যাপশনে ওমর সানী লেখেন, ‘অভিনন্দন মৌসুমী তোমাকে কর্মজীবনের ৩০ বছর উপলক্ষে। আজ তুমি সবার কাছে প্রিয়দর্শিনী, চলচ্চিত্রের কাছে প্রিয়দর্শিনী এবং আমার পরিবারের কাছে তুমি প্রিয়দর্শনী। ’

১৯৭২ সালে ৩ নভেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন মৌসুমী। তার বাবা নাজমুজ্জামান মনি ও মা শামীমা আখতার জামান। মৌসুমী ১৯৯৬ সালের ২ আগস্ট চিত্রনায়ক ওমর সানীর সঙ্গে ঘর বাঁধেন তিনি।

এর আগে ১৯৯৩ সালে চিত্রনায়ক সালমান শাহর বিপরীতে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে মৌসুমীর। সিনেমাটি ১৯৯৩ সালের ২৫ মার্চ মুক্তি পেয়েছিল। সিনেমাটি মুক্তির পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি মৌসুমীকে।

একের পর এক দর্শক নন্দিত সিনেমা উপহার দিয়েছেন মৌসুমী। তিন দশকের ক্যারিয়ারে নারগিস আক্তার পরিচালিত ‘মেঘলা আকাশ’, চাষী নজরুল ইসলামের ‘দেবদাস’ ও মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘তারকাঁটা’ সিনেমায় অভিনয়ের জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মৌসুমী অভিনয়ের পাশাপাশি নির্মাতা হিসেবে সাফল্য পেয়েছেন। তার পরিচালিত প্রথম সিনেমা ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’। এরপর তিনি ২০০৬ সালে ‘মেহের নিগার’ পরিচালনা করেন। নির্মাণ করছেন ‘শূন্য হৃদয়’, ‘ভালোবাসবোই তো’ নামের আরো দুটি সিনেমা।

মৌসুমী গানেও বেশ পারদর্শী। ২০০৪ সালে জাহিদ হোসেন পরিচালিত ‘মাতৃত্ব’ সিনেমার একটি গানে কণ্ঠ দেন। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘তারকাঁটা’ সিনেমায় ‘কি যে শূন্য লাগে তুমিহীনা’ গানে কণ্ঠ দেন এ অভিনেত্রী।

দাম্পত্য জীবনে অনবদ্য নজির স্থাপন করেছেন মৌসমী। চিত্রনায়ক ওমর সানী ও মৌসুমীর সংসার আলো করে রেখেছে পুত্র ফারদিন এহসান স্বাধীন এবং কন্যা ফাইজা। শুধু তাই নয়, ২০২১ সালের পুত্র ফারদিনকে বিয়ে দিয়ে সাদিয়া রহমান আয়েশা নামের পুত্রবধূও ঘরে তুলেছেন সানী-মৌসুমী দম্পতি। – বাংলানিউজ