ঢাকাবুধবার , ২৯ মার্চ ২০২৩
  • অন্যান্য

রাজশাহীতেও মিলছে ‘বড় বাপের পোলায় খায়’

মার্চ ২৯, ২০২৩ ১:১০ অপরাহ্ণ । ২১৮ জন

রাজশাহীতেও মিলছে ঢাকার চকবাজারের জনপ্রিয় ‘বড় বাপের পোলায় খায়’। ইফতারের জনপ্রিয় এই খাবারটি নগরীর অলোকার মোড় এলাকার রহমানিয়া প্লাস রেস্টুরেন্টে পাওয়া যাচ্ছে। ইফতারের আইটেমে ‘বড় বাপের পোলায় খায়’ নামে এই খাবারটি কিনতে ক্রেতারা ভিড় জমাচ্ছে। খাবারটি ৫০ ও ১০০ টাকা প্যাকেটে বিক্রি হচ্ছে।

রেস্টেুরেন্টটিতে ‘বড় বাপের পোলায় খায়’ ১২ ধরনের পদ দিয়ে তৈরি করেছেন পুরান ঢাকার রাঁধুনি কামাল হোসেন। রাজশাহীর মানুষ এই খাবারে সঙ্গে তেমন পরিচিত না হলেও ঢাকায় বেশ জনপ্রিয় চকবাজারের এই খাবারটি। তবে রহমানিয়া প্লাস রেস্টুরেন্টের মালিকের দাবি, ইফতার সামগ্রী হিসেবে বেশ ভালো বিক্রি হচ্ছে। বড় বাপের পোলায় খায়’ আইটেমটি ভালোই চলছে।

জানা গেছে, পাঁচটি প্যাকেজে ইফতার বিক্রি করছে রহমানিয়া প্লাস রেস্টুরেন্ট। ১০০ থেকে ২০০ টাকা প্যাকেজে এসব ইফতার বিক্রি করছে রহমানিয়া প্লাস রেস্টুরেন্ট। ইফতারের প্যাকেজে রয়েছে বেগুনী, পিঁয়াজু, আলু চপ, সমুচা, জিলাপী, খেঁজুর, কলা, শসা, মুড়ি, ছোলা, তেহেরী, পানি, আপেল, ক্রিসপি চিকেন, কাচ্চি বিরিয়ানী।

ইফতার কিনতে আসা রাজিব খান বলেন, ইফতারে সাধারণ হায়দ্রাবাদী বিরিয়ানীটা বেশি খাওয়া হয়। কয়েকদিন থেকে টেলিভিশনে দেখছি ‘বড় বাপের পোলায় খায়’ এমন ইফতারের আইটেম। এরপরে শুনলাম গত বছর থেকে নাকি রাজশাহীর রহমানিয়ায় পাওয়া যায়। দ্বিতীয় রোজায় খেয়েছি। ভালোই লেগেছে। আজও নিতে চলে আসলাম।

কলেজছাত্রী ইসরাত জাহান ইলা বলেন, বিকেলের পরে টেলিভিশন খুললেই ‘বড় বাপের পোলায় খায়’ এই খবরটি দেখা যাচ্ছে। এটা বেশ জনপ্রিয় একটি খাবারে পরিণত হয়েছে। এমন খাবার দিয়ে ইফতার না করলে কি হয়। আজই প্রথম কিনলাম। ভালো লাগলে আবার আসব।

রাজশাহীর রহমানিয়ায় ‘বড় বাপের পোলায় খায়’ খাবারের রাঁধুনি কামাল হোসেন বলেন, গত বছর থেকে রাজশাহীর রহমানিয়ায় এই খাবার বিক্রি করা হচ্ছে। গরুর কিমা, কলিজা, মগজ, মুরগির মাংস, চিড়া, ডাল, সুতি কাবাব, আলু, ডিম ও ১২টি মসলার সমন্বয়ে খাবারটি বানানো হয়।

রহমানিয়া প্লাসের স্বত্বাধিকারী রেজুয়ান আহমেদ খান ভুলু জানান, প্রথম রমজান থেকেই ইফতারে ‘বড় বাপের পোলায় খায়’ বিক্রি হচ্ছে। ক্রেতারা ভালো ভিড় করছে। এটি গরুর কিমা, কলিজা, মগজ, মুরগির মাংস, চিড়া, ডাল, সুতি কাবাব, আলু ও ডিম ছাড়াও ১২টি মসলার সমন্বয়ে বানানো খাবার। তাই এই পদটি ‘বড় বাপের পোলায় খায়’ নামে পরিচিত। এখানে ৫০ ও ১০০ টাকা প্যাকেটে বিক্রি হচ্ছে এই খাবারটি।-সূত্র: ঢাকা পোস্ট

রাজশাহী রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক রিয়াজ আহম্মেদ খান বলেন, বড় বাপের পোলায় খায়’ এই খাবার শুধু রমজান মাসেই চলে। গত বছর ভালো সারা পেয়েছি। শুনেছি এ বছরও বিক্রি হচ্ছে।