ঢাকাবুধবার , ১২ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

উচ্চ মাধ্যমিক পরীক্ষা পেছাচ্ছে

এপ্রিল ১২, ২০২৩ ৫:৩৯ অপরাহ্ণ । ১২১ জন

এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পেছাচ্ছে। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও সেই পরিকল্পনা থেকে সরে এলো শিক্ষাবোর্ডগুলো। সিলেবাস শেষ না হওয়ায় এক মাস পরীক্ষা পেছাচ্ছে।

নতুন পরিকল্পনা হলো— আগামী আগস্টে এই পরীক্ষা শুরু করা হবে। তারই আলোকে নির্বাচনি পরীক্ষাও এক মাস পিছিয়ে ৩০ মে থেকে শুরু হচ্ছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

আগামী জুলাইয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করার পর তা নিয়ে আপত্তি ওঠে। কারণ সেটি হলে পরীক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর পর এক বছর তিন মাসেই (১৫ মাস) এ পরীক্ষায় বসতে হতো। অথচ উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ দুই বছরের।

পরীক্ষা পেছানোর বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আমরা জানতে পেরেছি কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান পাঠ্যসূচি শেষ করতে পারেনি।

এসব বিবেচনায় জুলাইয়ের পরিবর্তে আগস্টে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, বোর্ডগুলোর পক্ষ থেকে আগস্টে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্তের বিষয়টি শিক্ষামন্ত্রী দীপু মনিকে জানানো হয়েছে। এখন শিক্ষামন্ত্রী এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলে পরীক্ষা শুরুর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

স্বাভাবিক সময়ে এসএসসি পরীক্ষা শুরু হতো ফেব্রুয়ারির শুরুতে। আর এইচএসসি পরীক্ষা হতো এপ্রিলের শুরুতে। করোনার কারণে সব সূচি উলট পালট হয়ে গেছে।

যুগান্তর

Paris