ঢাকাবুধবার , ১২ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

তাপদাহে পুড়ছে পদ্মা পাড়ের রাজশাহী, তাপমাত্রা ৩৯ এর ঘরে

এপ্রিল ১২, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ । ১১৬ জন

এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীর ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা তাপপ্রবাহে তাই পদ্মা পাড়ের রাজশাহী জনজীবন দুর্বিষহ উঠেছে।

আর আজ বুধবার (১২ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এটি এখন চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

প্রথম দিকে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছিল। তবে গত তিনদিন থেকে সেটি মাঝারি তাপ্রবাহে রূপ নিয়েছে। এর মধ্যে আজ থেকে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহের দিকেই ধাবিত হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে বৃষ্টির জন্য রাজশাহীতে হাহাকার পড়ে গেছে। তবে বৃষ্টির দেখা নেই।

আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, আগামী এক সপ্তাহ বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। উল্টো আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এছাড়া বেশ কিছু বছরের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, গত ৪ এপ্রিল থেকে মূলত রাজশাহীতে তাপপ্রবাহ শুরু হয়।
এদিন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রার পারদ অবস্থান করছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এর মধ্যে ৯ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ১০ এপ্রিল রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি ৬ ডিগ্রি সেলসিয়াস। ১১ এপ্রিলও রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রেজওয়ানুল হক বলেন, আপাতত আরও এক সপ্তাহ বৃষ্টি নামার কোনো সম্ভাবনা নেই। আর বৃষ্টি ছাড়া এই তাপপ্রবাহ প্রশমিত হওয়ারও কোনো সম্ভাবনা নেই। তাই ধারণা করা হচ্ছে, এই তাপপ্রবাহ আরও বেশ কয়েকদিন অব্যাহত থাকতে পারে এবং রাজশাহীর তাপমাত্রা এবার ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে।

সাধারণত সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকেই তাপপ্রবাহ শুরু হয়। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় তীব্র তাপপ্রবাহ।

এছাড়া দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠলেই তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয় বলেও উল্লেখ করেন রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণগারের ওই আবহাওয়া কর্মকর্তা।

এছাড়া বৃষ্টি নিয়ে আপাতত কোনো সুখবর নেই আবহাওয়া অধিদপ্তরের কাছেও।

Paris