ঢাকাবৃহস্পতিবার , ১৩ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

এবার ৪০ এর ঘরে রাজশাহীর তাপমাত্রা, নেই বৃষ্টির সম্ভাবনা

এপ্রিল ১৩, ২০২৩ ৪:৫৭ অপরাহ্ণ । ৯৩ জন

নিজস্ব প্রতিবেদক:

তীব্র তাপদাহে কাহিল হয়ে পড়েছে রাজশাহীর জনজীবন। একসপ্তাহ থেকে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রার পাদর উঠছে। এমন অবস্থায় দুর্বিষহ হয়ে উঠেছে দ্মা পাড়ের রাজশাহী জনজীবন। রোদে কোথাও স্বস্তি নেই। পথে-ঘাটে শ্রমজীবী মানুষদের দুর্ভোগ আগুনমুখো আবহাওয়া আরো বাড়িয়ে দিয়েছে। ফলে মানুষের পাশাপাশি পশু-পাখিরাও নিদারুণ কষ্টে দিন পার করছে।

এমন অবস্থায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিকেল তিনটায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় আপাতত কমছে না সর্বোচ্চ তাপমাত্রা বলে গ্রীনসিটি ২৪.কমকে জানিয়েছে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আবদুস সালাম।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, আজ নিয়ে গত আটদিন ধরে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। গতকাল বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৯ দশমিক ১ ডিগ্রি, গত সোমবার ও মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ৬ ডিগ্রি, গত রোববার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি, শনিবার (৮ এপ্রিল) ছিল ৩৮ ডিগ্রি, শুক্রবার (৭ এপ্রিল) ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইয়ে যাওয়ার কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। আজ বৃহস্পতিবার দুপুর দুইটায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দমমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তার এক ঘন্টা পরে দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা বেড়ে বিকেল তিনটায় দাঁড়ায় ৪০ দশমিক ৫ ডিগ্রিতে।

এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দমমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সকাল ছয়টায় বাসাতের আদ্রতা ছিল ৮০ শতাংশ। একমাত্র বৃষ্টি ছাড়া তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। তবে আগামি তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেও তিনি জানান।

 

Paris