ঢাকাবৃহস্পতিবার , ১৩ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের প্রকোপ কমেছে: এটিইউ প্রধান

এপ্রিল ১৩, ২০২৩ ৪:৪৮ অপরাহ্ণ । ১১১ জন

বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের প্রকোপ কমেছে। তবে অন-লাইনভিত্তিক জঙ্গি রিক্রটের মটিভেশনাল কাজ গোপনে চলছে বলে জানিয়েছে বাংলাদেশ পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) প্রধান ও অ্যাডিশনাল আইজিপি এস এম রুহুল আমিন।

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে রাজশাহীতে ‘জঙ্গিবাদ দমনে বিট ও কমিউনিটি পুলিশিংয়ের ভূমিকা ও কৌশল’ বিষয়ক কর্মশালায় এ বক্তব্য দেন তিনি। পুলিশের এন্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) এবং ইউনাইটেড নেশন্স অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম যৌথভাবে রাজশাহীতে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় এটিইউ প্রধান বলেন, বর্তমানে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি। জঙ্গি ও সন্ত্রাসবাদের কারণে কোনোভাবেই যাতে এ উন্নয়নের ধারা বাধাপ্রাপ্ত না হয়, সেদিকে আমাদের সতর্ক থাকতে হবে। বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদের প্রকোপ কমেছে। তবে অন-লাইনভিত্তিক জঙ্গি রিক্রটের মটিভেশনাল কাজ গোপনে চলছে। এখনই তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এজন্য বিট পুলিশিং কর্মকর্তা জঙ্গি ও সন্ত্রাসবাদ প্রতিরোধ ও দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন ও রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার মো. আনিসুর রহমানসহ আরও অনেকে।

উক্ত কর্মশালায় কমিউনিটি ও বিট পুলিশিংয়ের মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে কৌশল নিয়ে একটি পেপার উপস্থাপন করেন ইউনাইটেড নেশনস্‌ অফিস অন ড্রাগস্ অ্যান্ড ক্রাইম (ইউএসওডিসি)’র অফিসার ইনচার্জ এস এম নাহিয়ান।

এ কর্মশালার মূল উদ্দেশ্য হলো জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে লক্ষ্যে বিট ও কমিউনিটি পুলিশিংকে জোরদার করা, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সহায়ক হিসেবে কাজ করা। তা ছাড়া জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বিদ্যমান বিচ্যুতি, চ্যালেঞ্জ এবং ভবিষ্যত পরিকল্পনা কি হবে, তা এ কর্মশালায় আলোচনা করা হয়।

উল্লেখ্য, রাজশাহী রেঞ্জের রাজশাহী, চাঁপাই নবাবগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট এবং রাজশাহী মেট্রোপলিটন পুলিশের  বিট ও পুলিশিংয়ের তদারকী কর্মকর্তা ও বিট পুলিশিং অফিসার এবং রাজশাহী বিভাগের কমিউনিটি পুলিশ সদস্য-সহ সর্বমোট ৩৮ জন এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালার উদ্বোধনীতে যৌথভাবে সঞ্চলনা করেন এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) রাজশাহী বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রকিবুল ইসলাম হাসান ইবনে রহমান ও সহকারী পুলিশ সুপার ওয়াহিদা পারভীন এবং স্বাগত বক্তব্য রাখেন, এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) রাজশাহী বিভাগের অতিরিক্ত ডিআইজি টিএম মোজাহিদুল ইসলাম, বিপিএম, পিপিএম।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মো: রশীদুল হাসান, পিপিএম, আরএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) মো: ফারুক হোসেন, রাজশাহী জেলার পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার), এটিইউ, ঢাকার পুলিশ সুপার মোছা: শিরীন আক্তার জাহান, আরএমপি’র উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো: আল মামুন, ইউএনওডিসি’র ন্যাশনাল কনসালটেন্ট প্রফেসর ড. আলী আশরাফ ও আরএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. রফিকুল আলম প্রমুখ।

Paris