ঢাকাশনিবার , ১৩ মে ২০২৩

রাজশাহীকে আরো সামনের দিকে এগিয়ে নিতে প্রয়োজন সবার সহযোগিতা: রাসিক মেয়র

মে ১৩, ২০২৩ ২:২৯ অপরাহ্ণ । ৯৬ জন

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহীতে কৃষিপণ্য বেশি উৎপাদন হয়। এসব কৃষিজাত পণ্য নিয়ে গবেষণার জন্য কৃষি বিশ্ববিদ্যালয় প্রয়োজন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ আছে। সেখানে পুর্নাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের কার্যক্রম শুরু হয়েছে। সেটাকে কাজে লাগাতে চাই। আইটি খাতকে কাজে লাগিয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী মিলনায়তনে অটোরিকশা, মিশুক, সিএনজি ও পরিবহন শ্রমিক সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সভায় প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে এখন প্রয়োজন কর্মসংস্থান। বিসিক শিল্পনগরী-২ অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। বিসিক শিল্পনগরী-২ এর কাজ শেষ হয়েছে। সেখানে প্লট বরাদ্দ প্রদান করা হবে। ঢাকা, চট্টগ্রাম থেকে শিল্পপতিদের নিয়ে এসে যদি ২০টি গার্মেন্টস কারাখানা করা যায়, তাহলে সেখানে অন্তত ২০ হাজার জনের কর্মসংস্থান হবে। প্রতি বছর ৮ থেকে ১০ হাজার করে ৫ বছরে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করতে চাই।

তিনি আরো বলেন, পদ্মা নদী অব্যবহৃত অবস্থায় রয়েছে। অতীতে রাজশাহীতে নৌবন্দর ছিল। কলকাতা থেকে মালামাল পানিপথে রাজশাহীতে আসতো। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে পদ্মা নদীর নব্যতা ফিরিয়ে আনা হবে। ভারতের মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে রাজশাহী হয়ে আরিচা পর্যন্ত নৌরুট চালু করতে চাই। এতে ব্যবসা-বাণিজ্য বাড়বে, কর্মসংস্থান হবে।

সভায় বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, হিন্দু, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, রাজশাহী জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মাহাতাব হোসেন চৌধুরী, রাজশাহী জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল কালাম, রাজশাহী জেলা ট্রাক শ্রমিক সাধঅরণ সম্পাদক নুরুল ইসলাম, রাজশাহী মহানগর ইজি-বাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ইজিবাইক মালিক শ্রমিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সাধারণ সম্পাদক মোঃ রিমন, সিএনজি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রনি, সাধারণ সম্পাদক মোঃ নূর, রাজশাহী জেলা ট্রাক ট্যাংকলরী কার্ভাড ভ্যান শ্রকি ইউনিয়নের সভাপতি মোঃ ফরিদ, সাধারণ সম্পাদক মোঃ নুরু, জাতীয় রিক্সা ভ্যান শ্রকি লীগের সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শান্ত। সভা সঞ্চালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আব্দুস সোহেল।

Paris