ঢাকাশুক্রবার , ১৯ মে ২০২৩
  • অন্যান্য

৭.৭ মাত্রার ভূমিকম্প, দ. প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুনামি সতর্কতা

মে ১৯, ২০২৩ ১২:০৬ অপরাহ্ণ । ৬৯ জন

ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউ ক্যালেডোনিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৭। শুক্রবার (১৯ মে) নিউ ক্যালেডোনিয়ার লয়্যালটি দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প আঘাত হানে।

এদিকে ৭.৭ মাত্রার এই ভূমিকম্পের পর দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবারের এই ভূমিকম্পটি ভুপৃষ্ঠের প্রায় ৩৮ কিলোমিটার (২৪ মাইল) গভীরতায় আঘাত হানে।

নিউজিল্যান্ড বলেছে, ভূমিকম্পের জেরে তাদের উপকূলে সুনামির কোনও হুমকি সৃষ্টি হয়েছে কিনা তা এখনও মূল্যায়ন করছে তারা।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, তারা এখনও সুনামির সম্ভাবনার বিষয়টি মূল্যায়ন করছে।

পিটিডব্লিউসি বলেছে, ফিজি, কিরিবাতি, পাপুয়া নিউ গিনি, গুয়াম এবং অন্যান্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে দশমিক ৩ (০.৩ ) মিটার বা ১ ফুট পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে।

ভূমিকম্পটির কেন্দ্র ছিল ফিজির দক্ষিণ-পশ্চিমে, নিউজিল্যান্ডের উত্তরে এবং অস্ট্রেলিয়ার পূর্বে। আর এখানেই মূলত প্রবাল সাগর প্রশান্ত মহাসাগরে মিলিত হয়েছে।

পৃথক এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ফিজি, ভানুয়াতু এবং নিউ ক্যালেডোনিয়ার মধ্যে অবস্থিত ১ হাজার কিলোমিটারের (৬২১ মাইল) মধ্যে অবস্থিত উপকূলের জন্য সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র।

অন্যদিকে হাওয়াই ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক টুইট বার্তায় বলেছে, ভূমিকম্পের জেরে হাওয়াইয়ে বর্তমানে সুনামির কোনও আশঙ্কা নেই।- ঢাকা পোস্ট