ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  • অন্যান্য

‘খুব শিগগিরই’ যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের উন্নতি হবে: বাইডেন

মে ২২, ২০২৩ ৮:৩৩ অপরাহ্ণ । ৮১ জন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আশা প্রকাশ করে বলেছেন, খুব শিগগিরই যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্কের উন্নতি হবে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, চলতি বছরের শুরুর দিকে একটি কথিত গুপ্তচর বেলুন নিয়ে বিবাদের কারণে চীনের সঙ্গে সম্পর্ক লাইনচ্যুত হওয়ার পর ‘খুব শিগগিরই’  দেশটির সঙ্গে সম্পর্কের উন্নতি আশা করছেন তিনি।

ব্লুমবার্গ আরও জানিয়েছে, জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত তিন দিনব্যাপী জি-৭ শীর্ষ সম্মেলন শেষে রোববার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, গত বছরের নভেম্বর মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠকের পর গতিশীল পরিবর্তন আসে (দুই দেশের সম্পর্কে) যখন গুপ্তচরবৃত্তির সরঞ্জাম থাকার মতো একটি ‘সিলি’ বেলুনকে গুলি করার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগর, তাইওয়ান, বাণিজ্যযুদ্ধ, ইউক্রেন যুদ্ধ ও অন্যান্য বিষয় নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে তুমুল উত্তেজনার মধ্যেই গত ফেব্রুয়ারি মাসে বিশাল আকৃতির একটি চীনা বেলুন আটলান্টিক মহাসাগরে গুলি করে নামায় মার্কিন সামরিক বাহিনী।

ওই ঘটনায় ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক আরও শীতল করার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত করে। চীনের পক্ষ থেকে বলা হয়, আবহাওয়া সংক্রান্ত গবেষণার লক্ষ্যে বেলুন ছাড়া হয়েছে। তবে মার্কিন গোয়েন্দারা দাবি করেন, গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্যই যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুন পাঠিয়েছে চীন।

যুগান্তর