ঢাকাবুধবার , ৭ জুন ২০২৩
  • অন্যান্য

অবসর ভেঙে অ্যাশেজে ফিরলেন মঈন আলি

জুন ৭, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ । ২৭১ জন

অবশেষে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) অনুরোধের ঢেঁকি গিলেছেন স্পিন অলরাউন্ডার মঈন আলি। টেস্ট ক্রিকেট থেকে ২০২১ সালেই অবসর নিয়েছিলেন তিনি। কিন্তু ইসিবির অনুরোধে সেই অবসর ভেঙে আবারও টেস্ট দলে ফিরছেন মঈন। তাকে রেখেই অ্যাশেজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

মূলতঃ জ্যাক লিচের ইনজুরিই ৩৫ বছর বয়সী মঈন আলিকে টেস্টে ফিরিয়ে এনেছে। অ্যাশেজের আগে চোটে পড়েন জ্যাক লিচ। যে কারণে ইংল্যান্ড দলের ভারসাম্য কিছুটা নষ্ট হওয়ার শঙ্কা দেখা দিয়েছিল। তবে মঈন আলি ফিরে আসায় দলে ভারসাম্য আনতে সক্ষম হলো ইংলিশ টিম ম্যানেজমেন্ট।

গত সোমবার মঈন আলি ক্রিকইনফোকে জানান, টেস্টে অবসর ভেঙে ফেরার জন্য তাকে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট থেকে অনুরোধ করা হয়েছে। আয়ারল্যান্ডের বিপক্ষ লর্ডসে টেস্ট চলাকালে চোটের পড়েন স্পিনার জ্যাক লিচ। যে কারণে ইংল্যান্ডের অ্যাশেজ দল থেকে ছিটকে পড়েন তিনি। এরপরই অবসর ভেঙে টেস্টে ফেরার আলোচনায় উঠে আসেন মঈন।

ক্রিকইনফো জানিয়েছে, অধিনায়ক বেন স্টোকস, কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও ব্যবস্থাপনা পরিচালক রবি কি’র সঙ্গে এ নিয়ে কথা বলেছেন মঈন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আজ সকালে জানিয়েছে, টেস্ট ক্রিকেটে ফিরতে রাজি হয়েছেন মঈন। পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে এজবাস্টন ও লর্ডস টেস্টের জন্য ইংল্যান্ড দলে অন্তর্ভুক্ত করা হয়েছে তাকে।

ক্রিকইনফোকে রব কি বলেন, ‘টেস্টে ফেরার বিষয়ে এ সপ্তাহের শুরুতে আমরা মঈনের সঙ্গে যোগাযোগ করি। কিছুদিন এ নিয়ে ভাবার পর মঈন এখন দলে যোগ দিয়ে টেস্ট খেলতে উন্মুখ হয়ে আছে। তার বিশাল অভিজ্ঞতা ও অলরাউন্ড সামর্থ্য অ্যাশেজে আমাদের কাজে লাগবে।’

২০২১ সালের সেপ্টেম্বরে টেস্টে অবসর ঘোষণার পর আর প্রথম শ্রেণির ক্রিকেট খেলেননি মঈন আলী। তবে এ সময় ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পাশাপাশি চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে শিরোপা জিতেছেন মঈন।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার পাশাপাশি কাউন্টিতে ফিরেছেন ওয়ারউইকশায়ারের জার্সিতে। প্রায় এক বছর আগে ব্রেন্ডন ম্যাককালাম কোচ হয়ে এসে ‘বেজবল’ ক্রিকেট নিয়ে জুটি বাঁধেন ইংল্যান্ড অধিনায়ক স্টোকসের সঙ্গে। দুজনের হাত ধরে আক্রমণাত্মক মানসিকতার ক্রিকেট খেলে এর মধ্যে সফলও হয়েছে ইংল্যান্ড। ম্যাককালাম কোচ হয়ে আসার পর মঈন বলেছিলেন, এই নতুন নেতৃত্বদের অধীন খেলার ইচ্ছা আছে তার।

১৬ জুন এজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টের আগে বার্মিংহামে তিনদিন অনুশীলন করবে ইংল্যান্ড। এবার অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডের একাদশে সুযোগ পেলে ৮ নম্বরে ব্যাট করতে পারেন এই অলরাউন্ডার।