ঢাকাসোমবার , ১৯ জুন ২০২৩
  • অন্যান্য

‘বিশ্বকাপ খেলতেও ভারত যাওয়া উচিত নয়’

জুন ১৯, ২০২৩ ৬:৩৬ অপরাহ্ণ । ২৩৮ জন

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপ। তার আগে সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ হওয়ার কথা; কিন্তু ভারত সাফ জানিয়ে দেয় তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তানে দল পাঠাবে না।

যে কারণে বাধ্য হয়ে পাকিস্তান হাইব্রিড মডেল প্রস্তাব করে। সেই প্রস্তাবে বলা হয় এশিয়া কাপের চারটি ম্যাচ (ভারত ছাড়া) দেশের মাঠে আয়োজন করবে পাকিস্তান। বাকি ম্যাচগুলো হবে শ্রীলংকায়।

হাইব্রিড মডেল নিয়ে জাভেদ মিয়াঁদাদ বলেন, এশিয়া কাপের জন্য পাকিস্তানে দল পাঠাবে না ভারত। এখন আমাদের শক্ত অবস্থান নেওয়ার সময় এসেছে। পাকিস্তানের ক্রিকেট এখন অনেক বড়। আমরা এখনো বিশ্বমানের খেলোয়াড় তৈরি করছি। এজন্য আমি মনে করি ভারতে না গেলেও আমাদের সমস্যা হবে না।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আরও বলেন, আমার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকলে আমি কোনো ম্যাচ খেলতে কখনই ভারতে যেতাম না। এমনকি বিশ্বকাপও নয়। আমরা সব সময় ভারতের সাথে খেলার জন্য প্রস্তুত কিন্তু তারা আমাদের এখানে খেলতে আসে না।

তিনি আরও বলেন, আমি সবসময় বলি, কেউ প্রতিবেশী বেছে নিতে পারে না। একে-অন্যকে সহযোগিতা করেই টিকে থাকতে হয় এবং আমি সব সময় বলেছি, ক্রিকেট এমন একটা খেলা যা দুই দেশের মানুষকে কাছকাছি নিয়ে আসে ও নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি ও অভিযোগের অবসান ঘটায়।

সংবাদমাধ্যমকে মিয়াঁদাদ বলেন, ২০১২ সালে ভারত সফর করেছে পাকিস্তান ক্রিকেট দল। এরপর ২০১৬ সালেও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারত সফরে যায় পাকিস্তান ক্রিকেট দল। এবার ভারতীয়দের এখানে আসার কথা ছিল।

সর্বশেষ ২০০৮ সালে ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফর করেছিল ভারত। এরপর রাজনৈতিক সমস্যার কারণে পাকিস্তান সফর করেনি ভারত। মিয়াঁদাদ মনে করেন, রাজনীতির সঙ্গে খেলাধুলাকে সম্পৃক্ত করা ঠিক না।

যুগান্তর