ঢাকাশুক্রবার , ২৩ জুন ২০২৩
  • অন্যান্য

ভরাডুবি ঠেকাতে টিকিটের দাম কমলো ‘আদিপুরুষ’র

জুন ২৩, ২০২৩ ৭:১৬ অপরাহ্ণ । ৯১ জন

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বলিউড সিনেমা ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্ক যেন থামছেই না। একের পর এক বিতর্ক ও সমালোচনার জেরে ছবিটির ব্যবসা এখন পড়তির দিকে। টিকিটের দাম কমিয়েও প্রেক্ষাগৃহে টানা যাচ্ছে না দর্শক। এরমধ্যেই নতুন বিতর্কে জড়াল ছবিটি।

জনপ্রিয় হলিউড সিনেমা ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের একটি পর্বের যুদ্ধের দৃশ্য নাকি হুবহু ‘আদিপুরুষ’ এ ব্যবহার করা হয়েছে। এমনটাই দাবি করছে নেটিজেনরা।

তাদের অভিযোগ, মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ‘দ্য অ্যাভেঞ্জার্স’-এর ‘দ্য ব্যাটল অব নিউইয়র্ক’ ছবির যুদ্ধের দৃশ্যের প্রতিটি ফ্রেম হুবহু নিজেদের সিনেমায় তুলে দিয়েছেন ‘আদিপুরুষ’ নির্মাতারা। দুই সিনেমার সেই দৃশ্য পাশাপাশি রেখে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও করেছেন।

কোনো ছবি থেকে অনুপ্রাণিত হওয়া দোষের কিছু নয়, কিন্তু যখন হুবহু তুলে দেওয়া হয় তখনই ওঠে চুরির অভিযোগ। যেমনটা উঠেছে ‘আদিপুরুষ’-এর বিরুদ্ধে। যদিও এ ব্যাপারে এখনো পর্যন্ত মুখ খোলেননি ছবিটির নির্মাতারা।

‘আদিপুরুষ’ নিয়ে রাজ্যের নালিশ জমা পড়েছে অভিযোগের খাতায়। এই সিনেমায় ‘রাবণ’ এর সাজপোশাক থেকে শুরু করে ‘সীতা’র জন্মস্থান নিয়ে বিভ্রান্তি, হনুমানের সংলাপ, দিন দিন যেন ক্ষোভ উগরে দিয়েছে দর্শকের মনে। যার প্রভাব পড়েছে ছবিটির বক্স অফিস দৌড়ে। ২২০০ টাকার টিকিট নামিয়ে আনা হয়েছে ১৫০ টাকায়। তারপরেও সিনেমা হলগুলোতে দর্শক খরা।

ছবি মুক্তির পর এটির ভিএফএক্স নিয়েও সমালোচনার ঝড় ধেয়ে আসে। রাবণের দশটি মাথা থেকে শুরু করে তার পুষ্পক রথ নিয়ে আগেই বিতর্ক হয়েছে। ছবি দেখার পর দর্শক প্রতিক্রিয়া, এত টাকা খরচ করে এই ভিএফএক্স! অনেকে তো কার্টুন বলতেও ছাড়ছেন না।

প্রসঙ্গত, ভারতীয় মহাকাব্য ‘রামায়ণ’র কাহিনি অবলম্বনে তৈরি করা হয়েছে ‘আদিপুরুষ’, যা একটি বহুভাষিক সিনেমা। ছবিতে রামচন্দ্রের ভূমিকায় অভিনয় করেছেন প্রভাস এবং সীতার চরিত্রে কৃতি শ্যানন। অপরদিকে লক্ষণের ভূমিকায় দেখা গেছে সানি সিং এবং রাবণের ভূমিকায় আছেন সাইফ আলি খান। ছবিটি পরিচালনা করেছেন ওম রাউত।

ঢাকা পোস্ট