ঢাকাশনিবার , ২৪ জুন ২০২৩
  • অন্যান্য

ওয়াগনার প্রধানের কর্মকাণ্ডকে ‘বিশ্বাসঘাতকতা’ বললেন পুতিন

জুন ২৪, ২০২৩ ৬:৫৯ অপরাহ্ণ । ৭৭ জন

রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের কর্মকাণ্ডকে ‘বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, রাশিয়া ভবিষ্যতের জন্য লড়াই করছে এবং এখন আমাদের ঐক্য প্রয়োজন। যা ঘটছে তাকে তিনি বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছেন। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের উদ্দেশ্য করে বলেছিল, তারা প্রিগোজিনের অপরাধমূলক অভিযানে জড়িত ছিল এবং একটি সশস্ত্র বিদ্রোহে অংশ নিয়েছিল।

যোদ্ধারা আত্মসমর্পণ করলে মন্ত্রণালয় সবার নিরাপত্তার নিশ্চয়তা দেয়। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কিছু যোদ্ধা সেনাবাহিনীর অনুরোধে তাদের প্রাথমিক অবস্থানে ফিরে এসেছে।

এদিকে বিবিসির প্রতিবেদনে জানানো হয়, শনিবার সকালে টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে তার বিদ্রোহের কথা উল্লেখ করে বলেছেন, ওয়াগনার গ্রুপের ভাড়াটে সেনাদের সবাই মরতে প্রস্তুত।

তিনি একটি অডিও বার্তায় বলেন, ‘আমরা সবাই মরতে প্রস্তুত। আমার বাহিনীর ২৫ হাজার সেনা মৃত্যুর জন্য প্রস্তুত আছেন। রাশিয়ার জনগণের জন্য এই উদ্যোগ নেওয়া হচ্ছে।’

ইয়েভগেনি প্রিগোজিন বলেছেন, তার দল এখন রোস্তোভ-অন-ডনের গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছে এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে তাকে দেখার অনুমতি না দেওয়া হলে তিনি মস্কো পর্যন্ত ১ হাজার মাইল পদযাত্রা করবেন।

প্রিগোজিন দুটি ভিডিও প্রকাশ করেছেন। যা সদর দপ্তরের অভ্যন্তরে করা হয়েছে বলে জানা গেছে।

যুগান্তর

Paris