ঢাকারবিবার , ২৫ জুন ২০২৩
  • অন্যান্য

ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশের দিনক্ষণ ঘোষণা

জুন ২৫, ২০২৩ ৬:৪৪ অপরাহ্ণ । ৯৮ জন

ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের আর চার মাসেরও কম সময় বাকি থাকলেও এখনো জানা যায়নি সূচি। বৈশ্বিক এই টুর্নামেন্ট ঘিরে এমনকী নেই তেমন প্রচার-প্রচারণাও। মূলত পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে বিসিসিআইয়ের দ্বন্দ্বের কারণেই এতদিন থমকে ছিল বিশ্বকাপের সূচি। তবে এবার সব প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে বলেই খবর।

জানা যাচ্ছে, আগামী ২৭ জুন (মঙ্গলবার) ভারতের মুম্বাইয়ে ঘোষিত হবে বিশ্বকাপের সূচি। একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সূচি ঘোষণা করা হবে। ২৭ জুন দিনটিকে বেছে নেওয়ার পেছনেও রয়েছে বিশেষ কারণ। ২৭ জুন থেকে অক্টোবরে বিশ্বকাপ শুরুর বাকি থাকবে ১০০ দিন। সেই কারণেই এই দিনটি বেছে নেওয়া হয়েছে। অর্থাৎ ২৭ জুন থেকে শুরু হয়ে যাবে বিশ্বকাপের ১০০ দিনের কাউন্ট ডাউন।

এর আগে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়, এবারের বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে হবে। সর্বশেষ ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড টুর্নামেন্টটির উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে। সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ নভেম্বর। আর মেগা ফাইনাল ম্যাচটি হবে ১৯ নভেম্বর আহমেদাবাদে।

বিসিসিআইয়ের খসড়া সূচিতে ভারত-পাকিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। কেননা, লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন মাঠটিতে হাই-ভোল্টেজ ম্যাচটির অধিক মুনাফা তুলতে চায় আয়োজক। যদিও এই ভেন্যুটি নিয়ে আপত্তি তুলেছিল পাকিস্তান।

ক্রিকেট বিশ্বে ওয়ানডে বিশ্বকাপ অনেক আকর্ষণীয় ও জনপ্রিয় একটি আসর। এর আগে টুর্নামেন্ট শুরুর ১৩ মাস আগে দেওয়া হয়েছিল ২০১৯ বিশ্বকাপের সূচি। যার আয়োজক ছিল ইংল্যান্ড ও ওয়েলস। এরও আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া ২০১৫ বিশ্বকাপের সূচি ১৮ মাস আগে দেওয়া হয়েছিল। তবে এবার পাক-ভারত দ্বন্দ্বে আসন্ন বিশ্বকাপের সূচি আটকে ছিল বলেই খবর।

এশিয়া কাপকে কেন্দ্র করে নতুন দ্বন্দ্বে জড়ায় পাকিস্তান ও ভারতের ক্রিকেট বোর্ড। পাকিস্তানে গিয়ে ভারতের খেলতে না চাওয়া এবং তার জবাবে ভারত বিশ্বকাপ বয়কটের হুমকিতে টানা অনেকদিন ধরেই অস্থিরতা লেগে ছিল। অবশেষে বরফ গলারই ইঙ্গিত। পাকিস্তানের দেওয়া হাইব্রিড মডেলেই এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাদের সেই প্রস্তাব অনুমোদন দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এরই ধারাবাহিকতায় বিশ্বকাপ নিয়েও সমঝোতায় পৌঁছায় চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের বোর্ড।

ঢাকা পোস্ট