ঢাকাসোমবার , ২৬ জুন ২০২৩
  • অন্যান্য

র‍্যাংকিংয়ে পাঁচে ওঠার সুবর্ণ সুযোগ বাংলাদেশের

জুন ২৬, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ । ৯১ জন

আগামী ৫ জুলাই থেকে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ দল। আর এই সিরিজে রশিদ খানের দলকে হোয়াইটওয়াশ করতে পারলে র‍্যাংকিংয়ে শীর্ষ পাঁচে ওঠার সুবর্ণ সুযোগ রয়েছে তামিম ইকবাল বাহিনীর। আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান সপ্তম, রেটিং পয়েন্ট ৯৮।

এদিকে ১০১ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে দক্ষিণ আফ্রিকা এবং সমান পয়েন্ট নিয়ে সাত নম্বরে ইংল্যান্ড অবস্থান করছে। তবে আসন্ন ওয়ানডে সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে ৩ রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের, যা গিয়ে দাঁড়াবে ১০১। ফলে ইংল্যান্ড ৬ ও দক্ষিণ আফ্রিকা তালিকার ৭ নম্বরে নেমে যাবে। আর তাতেই দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডকে টপকে টেবিলের ৫ নম্বরে উঠে আসবে বাংলাদেশ।

এদিকে সিরিজটি ২-১ ব্যবধানে জিতলে, রেটিং-র‌্যাংকিং কোনোটাই পরিবর্তন হবে না বাংলাদেশের। যদি ২-১ ব্যবধানে আফগানিস্তান সিরিজ জিতে তাহলে আবার ৩ রেটিং হারাবে বাংলাদেশ। যদিও তখনো বাংলাদেশের অবস্থান থাকবে ৭ নম্বরেই। আর বাংলাদেশ যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে পিছিয়ে যাবে। তখন ৭ নম্বরে উঠে যাবে আফগানিস্তান।

আগামী ৫, ৮ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আফগানদের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজ। এরপর হবে টি-টোয়েন্টি। ইতোমধ্যে ওয়ানডে সিরিজের জন্য বিসিবি দল ঘোষণা করেছে। যেখানে দুই বছর পর ফরম্যাটটিতে ফিরেছেন নাঈম শেখ। দুয়েক সিরিজ আগে বাদ পড়া আফিফ হোসেনকেও এই দলে রাখা হয়েছে। তবে বাদ পড়েছেন আগের সিরিজে থাকা ইয়াসির রাব্বি, রনি তালুকদার এবং মৃত্যুঞ্জয় চৌধুরী।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড-
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব এবং মোহাম্মদ নাইম।

ঢাকা পোস্ট