ঢাকামঙ্গলবার , ২৭ জুন ২০২৩
  • অন্যান্য

বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

জুন ২৭, ২০২৩ ৬:০১ অপরাহ্ণ । ৮৩ জন

ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবারের বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে হবে। সর্বশেষ ২০১৯ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড টুর্নামেন্টটির উদ্বোধনী ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে। ১৫ নভেম্বর মুম্বাই ও ১৬ নভেম্বর কলকাতায় হবে দুটি সেমিফাইনাল। আর ১৯ নভেম্বর আহমেদাবাদেই হবে ফাইনাল।

অনেক প্রতীক্ষার পর অবশেষে সূচি প্রকাশ করল আইসিসি। মঙ্গলবার দুপুরে মুম্বাইয়ের একটি হোটেলে সংবাদ সম্মেলেন সূচি ঘোষণা করা হয়। এর আগে টুর্নামেন্ট শুরুর ১৩ মাস আগে দেওয়া হয়েছিল ২০১৯ বিশ্বকাপের সূচি। যার আয়োজক ছিল ইংল্যান্ড ও ওয়েলস। এরও আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া ২০১৫ বিশ্বকাপের সূচি ১৮ মাস আগে দেওয়া হয়েছিল।

তবে এবার ভেন্যু নিয়ে পাক-ভারত দ্বন্দ্ব এবং বিশ্বকাপের ম্যাচ পেতে ভারতের রাজ্যগুলোর ক্রিকেট সংস্থাগুলোর মতবিরোধ ছাড়াও কর নীতি নিয়ে টানাটানিতে আসন্ন বিশ্বকাপের সূচি এতদিন আটকে ছিল বলে খবর। সম্প্রতি আয়োজক বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছিল, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলার সময় সূচি দেওয়া হবে। এর আগেও বেশ কয়েকবার সম্ভাব্য সময় শোনা যাচ্ছিল। অবশেষে স্রেফ ১০০ দিন বাকি থাকতে প্রকাশ্যে আসল মহাযজ্ঞের সূচি।

dhakapost

বহুল প্রত্যাশিত ভারত-পাকিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। যদিও এই ভেন্যুটি নিয়ে আপত্তি তুলেছিল পাকিস্তান। তবে দুই পক্ষের সমঝোতায় লাখের বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন মাঠটিতেই শেষ পর্যন্ত হচ্ছে হাই-ভোল্টেজ ম্যাচটি।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। তামিম বাহিনী বিশ্বকাপের ছয়টি ভেন্যুতে খেলবে নিজেদের ম্যাচগুলো। ৯ ম্যাচের মধ্যে দুইটি করে ম্যাচ খেলবে কলকাতা, ধর্মশালা ও পুনেতে। এছাড়া একটি করে ম্যাচ খেলবে, মুম্বাই, চেন্নাই ও দিল্লিতে।

সব মিলিয়ে ভারতের ১০টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মোট ম্যাচ ৪৫টি। এর মধ্যে ৩৯টি ম্যাচই দিবারাত্রির। শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। বাকি ৬টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

ঢাকা পোস্ট