ঢাকামঙ্গলবার , ৪ জুলাই ২০২৩
  • অন্যান্য

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে যা জানালেন ফখরুল

জুলাই ৪, ২০২৩ ৬:৫০ অপরাহ্ণ । ১৯৮ জন

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার বিকালে গুলশান বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকটি হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান, বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান প্রমুখ।

বৈঠক শেষে ফখরুল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। বৈঠকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে ফখরুল বলেন, আগামী নির্বাচনের ব্যাপারে আলোচনা হয়েছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং আমাদের চিন্তা কী, কী ভাবছি ও করছি এসব বিষয়ে আলোচনা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসছে। তারা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা ও বৈঠক করবে। তার আগাম প্রস্তুতির অংশ হিসেবে আজ (মঙ্গলবার) ইইউ রাষ্ট্রদূত আমাদের সঙ্গে বৈঠক করেছেন।

এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এর আগেও ইইউ বারবার বলেছে যে, এখানে (বাংলাদেশে) তারা অবাধ, সুষ্ঠু ও সব দলের অংশগ্রহণে একটি নির্বাচন চায়। সেই ধারাবাহিকতায় তাদের একটি টিম বাংলাদেশে আসছে। আসলে বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়ার সুযোগ আছে কিনা- এটা দেখার জন্য তারা আসবে।

বিএনপির পক্ষ থেকে ইইউকে কী বলা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমরা পরিষ্কার করে বারবার বলে আসছি- বাংলাদেশে যে রাজনৈতিক পরিস্থিতি তাতে এখানে নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এখানে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।  আওয়ামী লীগ যে অবস্থা তৈরি করেছে তাতে প্রমাণিত হয়ে গেছে যে, নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এখানে প্রেসক্রিপশনের কিছু নেই।

যুগান্তর