ঢাকামঙ্গলবার , ১১ জুলাই ২০২৩
  • অন্যান্য

নির্বাচনসহ বিভিন্ন আইন নিয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে ইইউর বৈঠক

জুলাই ১১, ২০২৩ ৬:১৭ অপরাহ্ণ । ১২৯ জন

নির্বাচনি আইনসহ দেশের বিভিন্ন আইন নিয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের সঙ্গে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল। মঙ্গলবার দুপুর ২টার দিকে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে এ বৈঠক হয়।

এদিকে বৈঠক চলাকালে ও বৈঠক শেষে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। বিক্ষোভে নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারকে চাপ দিতে ইইউ প্রতিনিধি দলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন তারা।

ইইউ প্রতিনিধি দলের নেতা চেলেরি রিকার্ডোসহ তাদের দলের সদস্যদের সঙ্গে বৈঠকে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী।

বৈঠকের সময় অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সামনে বিএনপিপন্থি আইনজীবীরা গণতন্ত্র ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ইংরেজি ভাষায় বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস, নো মোর হাসিনা, উই ওয়ান্ট কেয়ারটেকার, নো মোর হাসিনা’ উই ওয়ান্ট ফ্রি ফেয়ার ইলেকশন’, ডিএসএ ইজ এ ব্ল্যাক ল’ ইত্যাদি স্লোগান দেন।

বেলা ৩টার দিকে বৈঠক শেষে ইইউ প্রতিনিধি দল বের হওয়ার সময় বিএনপিপন্থি আইনজীবীরা তাদের ঘিরে এসব স্লোগান দেন। এছাড়া কাগজে লেখা বিভিন্ন স্লোগান প্রদর্শন করেন। বিক্ষোভে নেতৃত্ব দেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল প্রমুখ।

পরে অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, তারা নির্বাচনি আইন সংক্রান্ত বিষয়ে কথা বলেছেন। নির্বাচনকালীন আরপিও আইন, ফৌজদারি আইন ও দেওয়ানি আইন এবং নাগরিকদের অধিকারের যে আইনগুলো আছে সেগুলো সম্পর্কে জানতে চেয়েছেন। জেনারেলি বাংলাদেশের আইনগুলো সম্পর্কে জানতে চেয়েছেন।

আপনি কী বলেছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনগুলো কী আছে না আছে সেগুলো বলেছি। সূত্র জানায়, বৈঠকে সুশাসন, মানবাধিকার, দেশের বিচার ব্যবস্থা ও আইনের শাসন নিয়ে ইইউ দল আলোচনা করে।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকায় এসেছে ইইউ প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতা চেলেরি রিকার্ডো এবং সদস্য মেরি-হেলেন অ্যান্ডারলিন গত রোববার ভোরে ঢাকায় আসেন। ইইউ ছয় সদস্যের প্রতিনিধি দলের চারজন সদস্য দুই ভাগে ৮ জুলাই ঢাকায় আসেন।

যুগান্তর