ঢাকামঙ্গলবার , ১১ জুলাই ২০২৩
  • অন্যান্য

২০৫০ সালে দেশের জনসংখ্যা পৌঁছাবে ২০ কোটি ৩০ লাখে

জুলাই ১১, ২০২৩ ৯:৫২ অপরাহ্ণ । ৮৮ জন

২০৫০ সালে বিশ্বের জনসংখ্যার চিত্র কেমন হবে তা নিয়ে সম্প্রতি একটি প্রাক্কলন করেছে জাতিসংঘ। সেখানে বাংলাদেশের অবস্থানটিও তুলে ধরা হয়েছে। বিষয়টি নিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বিশ্লেষণধর্মী একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে দেখানো হয়েছে, ২০৫০ সালে অর্থাৎ ২৭ বছর পর বাংলাদেশের জনসংখ্যা ২০ কোটির ঘর পেরিয়ে যাবে।

জাতিসংঘের প্রাক্কলন অনুসারে, দেশের জনসংখ্যা হবে ২০ কোটি ৩০ লাখ। ভারত, চীন এবং নাইজেরিয়া হবে বিশ্বের শীর্ষ তিন জনবহুল দেশ। জনসংখ্যার দিক থেকে শীর্ষ-১০ দেশের তালিকায় দশম অবস্থানে থাকবে বাংলাদেশ। আর সে সময় বিশ্বের জনসংখ্যা পৌঁছাবে ৯৭০ কোটিতে।

এদিকে বর্তমানে ১৪৩ কোটি এবং ১৪২ কোটির বেশি জনসংখ্যা নিয়ে ভারত এবং চীন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকলেও নাইজেরিয়ার অবস্থান ষষ্ঠ। ২০৫০ সালে দেশটির জনসংখ্যা ৩৭ কোটি ৭০ লাখে পৌঁছাবে এবং তৃতীয় অবস্থানে উঠে আসবে। যা বর্তমানে যুক্তরাষ্ট্রের দখলে।

৩৬ কোটি ৭০ লাখের বেশি জনসংখ্যা নিয়ে পঞ্চম অবস্থানে থাকবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। ষষ্ঠ অবস্থানে থাকবে ইন্দোনেশিয়া।

২৩ কোটি জনসংখ্যা নিয়ে তালিকার সপ্তম দেশ হবে ব্রাজিল। ২১ কোটি ৭০ লাখ নিয়ে অষ্টম অবস্থানে থাকবে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো আর ২১ কোটি ৪০ লাখ জনসংখ্যা নিয়ে ইথিওপিয়া তালিকায় নবম অবস্থানে থাকবে।

যুগান্তর