ঢাকাশুক্রবার , ২৮ জুলাই ২০২৩

রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭.৮৯ শতাংশ

জুলাই ২৮, ২০২৩ ৭:৩৯ অপরাহ্ণ । ১২৮ জন

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ।

অর্থাৎ গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ২ দশমিক ১ শতাংশ। তবে রাজশাহী বোর্ডে পাসের হার সামান্য বাড়লেও অন্যান্য বোর্ডের চেয়ে ফলাফলে পিছিয়ে পড়েছে। এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। আর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এবারও ভালো ফলাফল করেছে মেয়েরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী শিক্ষাবোর্ড থেকে এ বছর ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। গতবারের চেয়ে পাসের হার বাড়লেও জিপিএ-৫ প্রাপ্তি অনেকটাই কম। ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ। যেখানে ছাত্রীদের পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী ও ১২ হাজার ১৬৪ জন ছাত্র রয়েছে। আর পাসের হারের দিক থেকে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে। যেখানে ছাত্রীদের পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। সেখানে ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ। তবে গত বছরের চেয়ে গড় ফলাফল তুলনামূলকভাবে এবার কিছুটা ভালো।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এ বছর শূন্য পাসের সংখ্যা স্কুলের সংখ্যা মাত্র একটি। আর শতভাগ পাস করেছে এমন স্কুলের সংখ্যা ১৭৮টি। মোট ২৬৫টি কেন্দ্রের মাধ্যমে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এতে ২ হাজার ৬৮১টি স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। যার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮১ হাজার ২৫৬ জন।

Paris