ঢাকাসোমবার , ৩১ জুলাই ২০২৩
  • অন্যান্য

আয় কমেছে আওয়ামী লীগের, বেড়েছে বিএনপির

জুলাই ৩১, ২০২৩ ৯:২৫ অপরাহ্ণ । ১০৩ জন

নির্বাচন কমিশনের কাছে নির্ধারিত সময়ের মধ্যে ২০২২ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ নিবন্ধিত রাজনৈতিক দল। এতে দেখা গেছে, আওয়ামী লীগের ২০২১ সালের তুলনায় আয় কমেছে এবং বিএনপির আয় অনেক বেড়েছে।

সোমবার (৩১ জুলাই) নির্বাচন কমিশনে আর্থিক বিবরণী জমা দেয় আওয়ামী লীগ। দলের কোষাধ্যক্ষ আশিকুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিকেলে নির্বাচন কমিশনে গিয়ে দলের পক্ষ থেকে এই রিপোর্ট ইসি সচিব মো. জাহাংগীর আলমের কাছে জমা দেয়ার পর তিনি সাংবাদিকদের রিপোর্টটি পড়ে শোনান। এ সময় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবাহান গোলাপ ও দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।
 
আয়-ব্যয়ের বিবরণী থেকে জানা যায়, ২০২২ সালে দলটির আয় হয়েছে ১০ কোটি ৭১ লাখ ৩৫ হাজার ৭৬৮ টাকা। অপরদিকে দলটির ব্যয়ের পরিমাণ ৭ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার ৫৭৯ টাকা। আর বছর শেষে উদ্বৃত্তের পরিমাণ ২ কোটি ৮৪ লাখ ৫১ হাজার ৯৪ টাকা। এ ছাড়াও দলটির ব্যাংক হিসাবে এখন মোট জমা আছে ৭৩ কোটি ২৮ লাখ ২১ হাজার ৩৫৫ টাকা।
 
দলটি মনোনয়ন ফরম বিক্রি, প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি ও সম্পত্তি থেকে আয় দেখানো হয়েছে। আর কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা, সংগঠন পরিচালন ব্যয়, অফিস ও প্রকাশনা বাবদ ব্যয় দেখিয়েছে।
 
২০২১ পঞ্জিকা বছরে আওয়ামী লীগের মোট আয় ছিল ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা। আর ব্যয় ছিল ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। এ হিসাবে এবার দলটির আয় কমলেও ব্যয় বেড়েছে। তবে তহবিল বেড়েছে। গত বছর আয়-ব্যয়ের পর দলটির তহবিল ছিল ৭০ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ১৬৬ টাকা।
 
এর আগে গতকাল রোববার (৩০ জুলাই) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে বিএনপির আয়-ব্যয়ের হিসাব জমা দেয়া হয়। দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী উপস্থিত হয়ে এই হিসাব জমা দেন।
 
এতে দেখা যায়, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দলটির মোট আয় ৫ কোটি ৯২ লাখ ৪  হাজার ৬৩২ টাকা। আয়ের উৎস হিসেবে জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের চাঁদা, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে অনুদান এবং ব্যাংক এফডিআর থেকে অর্জিত সুদের কথা উল্লেখ করা হয়েছে। এই সময়ে বিএনপির মোট ব্যয় হয়েছে ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। আয় ও ব্যয়ের নিরিখে ২০২২ সালে দলটির মোট উদ্বৃত্ত ২ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮২৯ টাকা।
 
ব্যয়ের খাত হিসেবে অফিসের বিভিন্ন খরচ, পোস্টার ও লিফলেট ছাপানো, বিজ্ঞাপন ও ক্রোড়পত্র, বিভিন্ন জেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, নিহত ও আহত নেতাকর্মীদের পরিবারকে আর্থিক সহায়তা, বিভিন্ন ইফতার মাহফিল এবং বিবিধ খরচের কথা উল্লেখ করা হয়েছে।

গত বছর আয়-ব্যয়ের যে হিসাব দিয়েছিল বিএনপি, তাতে ২০২১ সালে দলটির আয় হয়েছিল ৮৪ লাখ ১২ হাজার ৪৪৪ টাকা। আর ব্যয় হয়েছিল ১ কোটি ৯৮ লাখ ৪৭ হাজার ১৭১ টাকা।
 
গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিরও) ১৯৭২ অনুসারে, সব নিবন্ধিত রাজনৈতিক দলকে ৩১ জুলাইয়ের আগে তাদের আর্থিক বিবরণী (আয়-ব্যয়ের হিসাব) নির্বাচন কমিশনের কাছে জমা দিতে হয়।
সময়