ঢাকামঙ্গলবার , ১ আগস্ট ২০২৩

অক্টোবরে পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে যুক্তরাষ্ট্র

আগস্ট ১, ২০২৩ ৬:০৩ অপরাহ্ণ । ১৩১ জন

মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, অক্টোবরে প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন টিম পাঠাবে তার দেশ।মঙ্গলবার (১ আগস্ট) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

পিটার হাস বলেন, বৈঠকে গণপ্রতিনিধিত্ব আদেশ, নতুন দলের নিবন্ধন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি। আগামী অক্টোবরে প্রাক মূল্যায়ন পর্যবেক্ষক টিম পাঠাবে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে নির্বাচন পর্যবেক্ষণে অভিজ্ঞতা রয়েছে এমন জাতীয় পর্যায়ে বিশেষজ্ঞদের পাঠানো হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আগ্রহ হচ্ছে শুধুমাত্র অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন যেখানে বাংলাদেশের জনগণ তাদের পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাক পর্যবেক্ষক টিম কতদিন থাকবে সে বিষয়টি আমি এখনো জানি না।

হিরো আলমের বিষয়ে তাদের অবস্থান ভিয়েনা কনভেনশন লঙ্ঘন কি না, এমন প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, তার দেশে অন্যদেশগুলো যখন তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় নিয়ে প্রশ্ন তোলে তখন তারা ওই দেশগুলোর বক্তব্য শোনে এবং দেখে তারা সেখান থেকে কী শিখতে পারে।

‘আমরা মনে করি না এটা ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন’ যোগ করেন তিনি।

বৈঠকে পিটার হাসের সঙ্গে ছিলেন ডেপুটি পলিটিকাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর মি. অরটুরো হেইনস, নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম।

বাংলানিউজ

Paris