ঢাকাসোমবার , ১৬ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

ফের ইসরাইল সফরে ব্লিঙ্কেন, যেতে পারেন বাইডেনও

অক্টোবর ১৬, ২০২৩ ৬:১৪ অপরাহ্ণ । ৯৪ জন

মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ সফর শেষে আবারও ইসরাইল পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থতি ব্লিঙ্কেন। অপরদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন খুব শিগগিরই তেল আবিব সফর করতে পারেন বলে মনে করা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, তেল আবিবে থাকা অ্যান্থনি ব্লিঙ্কেন আবারও ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। এর আগে গত বৃহস্পতিবার ইসরাইলে গিয়েছিলেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্থনি ব্লিঙ্কেন বিরোধী নেতা ইয়ার ল্যাপিডের সাথেও আলোচনা করবেন। তিনি ইসরাইলের জরুরি সরকারে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন।

এদিকে মার্কিন বার্তা সংস্থা এপি খবর দিয়েছে যে, ইসরাইল ও হামাসের লড়াইকে কেন্দ্র করে যখন মধ্যপ্রাচ্যে উত্তাপ ছড়িয়ে পড়েছে তখন তেল আবিব সফরের কথা ভাবছেন প্রেসিডেন্ট বাইডেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের উদ্ভূত পরিস্থিতিতে শিগগিরই ইসরাইল সফরের পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এপিকে বলেছেন, সফর এখনও চূড়ান্ত হয়নি। তবে প্রেসিডেন্টের সম্ভাব্য ভ্রমণ সম্পর্কে প্রকাশ্যে আলোচনা করা নিষেধ।

এই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্টের সফর ইসরাইলের প্রতি সমর্থনের শক্ত বার্তা দেবে বলে মনে করা হচ্ছে। তবে গাজাকে দখল করে নেওয়ার প্রচেষ্টার বিরুদ্ধে নেতানিয়াহুর সরকারকে সতর্ক করেছেন বাইডেন।

সিবিএস নিউজকে তিনি বলেছেন, গাজা দখল করে নেওয়া ইসরাইলের জন্য বিরাট ভুল পদক্ষেপ হবে।

যুগান্তর