ঢাকারবিবার , ২৪ ডিসেম্বর ২০২৩

আমরা একটি সাংস্কৃতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছি: প্রধান বিচারপতি

ডিসেম্বর ২৪, ২০২৩ ৮:৪৮ অপরাহ্ণ । ১২০ জন

অবাধ তথ্য-প্রযুক্তির এই যুগে আমরা একটি সাংস্কৃতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। সুস্থ ধারার বাঙালি সংস্কৃতি তাই আজ হুমকির সম্মুখীন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

রোববার (২৪ ডিসেম্বর) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে জাতীয় জাদুঘর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথিরি বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী ও কলাকুশলী শব্দ সৈনিকদের সংবর্ধনা-২০২৩’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি সচিব, খলিল আহমদ, জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড.আ আ ম স আরেফিন সিদ্দিক ও জাতীয় জাদুঘরে মহাপরিচালক মো. কামরুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি বলেন, ‘স্বীকার করতে দ্বিধা নেই যে অবাধ তথ্য-প্রযুক্তির এই যুগে আমরা একটি সাংস্কৃতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। সুস্থ ধারার বাঙালি সংস্কৃতি তাই আজ হুমকির সম্মুখীন।

তরুণ প্রজন্মের শিল্পীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, মহান মুক্তিযুদ্ধের শব্দসৈনিকরা শিল্পের মাধ্যমে দেশ ও মানুষের কল্যাণে নিজেদের নিয়োজিত করার যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা থেকে শিক্ষা গ্রহণ করে সব ধরনের আগ্রাসন, বিশেষ করে, সাংস্কৃতিক আগ্রাসন প্রতিহত করে অপসংস্কৃতির করাল গ্রাস হতে দেশকে মুক্ত রাখতে প্রত্যেকে নিজ নিজ অবস্থান হতে সর্বোচ্চ ভূমিকা পালন করুন। আমার প্রত্যাশা থাকবে মহান মুক্তিযুদ্ধের শব্দসৈনিকদের দেখানো পথ ধরে আমাদের তরুণ প্রজন্ম আগামীতে সুস্থ বাঙালি সংস্কৃতির সোনার বাংলা গড়ে তুলে বিশ্ব দরবারে বাঙালি সংস্কৃতির মর্যাদা বাড়াবে। তবেই আমাদের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কলাকুশলী শব্দসৈনিকদের আত্মত্যাগ সফল হবে।

বাংলানিউজ

Paris