ঢাকাবৃহস্পতিবার , ৪ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

গাজায় গণহত্যা মামলার শুনানির দিন ঘোষণা জাতিসংঘ আদালতের

জানুয়ারি ৪, ২০২৪ ৭:৩৩ অপরাহ্ণ । ৭৪ জন

ফিলিস্তিনের গাজা উপত্যকায় অভিযানরত ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলে দায়ের করা মামলার শুনানি শুরুর দিন ঘোষণা করেছে জাতিসংঘের অন্যতম অঙ্গ সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

গত ৩০ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা এই মামলাটি করেছিল। আইসিজের ঘোষণা অনুযায়ী, আগামী ১১ ও ১২ জানুয়ারি এ মামলার শুনানি হবে।

মামলার আবেদন করার সময় আবেদনপত্রের সঙ্গে ৮৪ পৃষ্ঠার একটি নথি সংযুক্ত করে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে বলা হয়েছিল, গাজায় ইসরাইলি বাহিনী আন্তর্জাতিক অপরাধ, যেমন— মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ, এর পাশাপাশি গণহত্যা বা এ সম্পর্কিত অপরাধের সীমারেখা লঙ্ঘন করেছে বলে তথ্য পাওয়া গেছে।

আবেদনে আরও বলা হয়েছিল, ইসরাইলের এই আচরণ গণহত্যামূলক। কারণ তারা ফিলিস্তিনি জাতির একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস করার উদ্দেশ্য নিয়েই হামলা চালাচ্ছে।

গত ৩০ তারিখ আবেদনপত্র জমা দেওয়ার সময় আইসিজেকে দ্রুত এ বিষয়ে শুনানির অনুরোধ করেছিল দক্ষিণ আফ্রিকা। সেই অনুরোধে সাড়া দিয়েই ১১ জানুয়ারি শুনানি শুরুর দিন ধার্য করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে আইসিজে। পাশাপাশি শুনানিতে উপস্থিত থাকতে ইসরাইলকে প্রতিনিধি পাঠানোর জন্য সমনও পাঠিয়েছেন জাতিসংঘের আদালত।

আইসিজের সমনের প্রতিক্রিয়ায় জাতিসংঘে ইসরাইলি মিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই মামলার মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে ইসরাইলের মানহানির চেষ্টা করা হচ্ছে এবং ইসরাইল অবশ্যই সেই চেষ্টা ব্যর্থ করে দেবে।’

সূত্র: সিএনএন ও যুগান্তর