ঢাকাশনিবার , ১৩ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

শাস্ত্রীয় সংগীতশিল্পী প্রভা আত্রে মারা গেছেন

জানুয়ারি ১৩, ২০২৪ ৯:০৭ অপরাহ্ণ । ৬২ জন

ভারতের সংগীত দুনিয়ায় কিংবদন্তি শাস্ত্রীয় সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খানের মৃত্যুর শোক কাটার আগেই আরও একজন কিংবদন্তি শাস্ত্রীয় সংগীতশিল্পী প্রয়াত হয়েছেন। আজ শনিবার (১৩ জানুয়ারি) কিরানা ঘরানার প্রবীণ শাস্ত্রীয় সংগীতশিল্পী প্রভা আত্রে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, পুনেতে নিজ বাড়িতে শনিবার স্থানীয় সময় ভোর সাড়ে তিনটার দিকে ঘুমন্ত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হন প্রভা আত্রে। শিল্পীর সাড়া না পেয়ে তাকে দ্রুত দীননাথ মঙ্গেশকর হাসপাতালে নিয়ে যায় তার পরিবার। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। আজ শনিবার মুম্বাইতে তার অনুষ্ঠান করার কথা ছিল।

ভারতে ভীমসেন যোশীর পর কিরানা ঘরানার শাস্ত্রীয় সংগীতে প্রভা আত্রের বিশেষ অবদান ছিল। সংগীতের ক্ষেত্রে তার অবদানের জন্য ভারত সরকার তাকে ১৯৯০ সালে পদ্মশ্রী এবং ২০০২ সালে পদ্মভূষণ দিয়ে সম্মানিত করে। তিনি ২০২২ সালে তিনি পদ্মবিভূষণে সম্মানিত হয়েছিলেন। প্রভা আত্রে সংগীতের ওপর অনেক বইও লিখেছেন।

জানা গেছে, প্রভা আত্রের পরিবারের সবাই প্রায় যুক্তরাষ্ট্রে থাকেন। তারা দেশে আসার পর আগামী মঙ্গলবার, ১৬ জানুয়ারি শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে।

রাইজিংবিডি