ঢাকাসোমবার , ১৫ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

জিনিসপত্রের দাম বেশি নিলে ‘৩৩৩’ নম্বরে অভিযোগ

জানুয়ারি ১৫, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ । ৮৬ জন

বাজারে জিনিসপত্রের দাম বেশি নিলে ‘৩৩৩’ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন ভোক্তারা। রমজান সামনে রেখে আগামী ৩১ জানুয়ারির আগে এ সেবা চালু করার কথা জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার (১৫ জানুয়ারি) সচিবালয়ে ‘বাজার দরে অধিক স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং এ বিষয়ে ডিজিটালাইজেশনের মাধ্যমে উদ্ভাবনী পরিবর্তন আনয়ন’ সংক্রান্ত পরামর্শক সভায় ডাক টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী এই সিদ্ধান্ত জানিয়েছেন।

সভায় টিসিবি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, দোকান মালিক সমিতি, সুপারশপ ওনার্স অ্যাসোসিয়েশন, ভোগ্যপণ্যের বিভিন্ন করপোরেট গ্রুপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জুনায়েদ আহমেদ বলেন, রমজান উপলক্ষে দ্রব্যমূল্য সহনীয় রাখতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এজন্য প্রযুক্তির মাধ্যমে বাজারের সঠিক তথ্য-উপাত্ত জানতে হবে। মোবাইল অ্যাপ, জোনিং সিস্টেমের মাধ্যমে জানা যাবে। উৎপাদন, মজুত, বাজারজাত, বিপণন ও আমদানির সঠিক তথ্য-উপাত্ত জানার জন্য আলাদা নতুন ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।

তিনি বলেন, ট্রিপল থ্রি-তে (৩৩৩) ফোন দিলে নতুন সেবা হিসেবে বাজারে বেশি দামের বিষয়টি জানানো যাবে। যে কোনো নাগরিক ফোন দিতে পারবেন। সরকার নির্ধারিত দামের বেশি নেওয়া হলে এর মাধ্যমে ব্যবস্থা নেওয়া সহজ হবে। দামের পার্থক্য জেনে সরকার ব্যবস্থা নিতে পারবে।

তিনি বলেন, যে কোনো পণ্য উৎপাদন, মজুত, বাজারজাতকরণ, বিপণন ও আমদানি পর্যায়ে সঠিক তথ্য-উপাত্ত সংরক্ষণ করা ও নিজেদের মধ্যে আদানপ্রদান করা গেলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। আমরা প্রযুক্তি ব্যবহার করে এর রিয়েল টাইম ইনফরমেশন বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে দিতে চাই।

জুনায়েদ আহমেদ পলক আরও বলেন, রমজান উপলক্ষে প্রথমে আমরা একটা কল সেন্টার চালু করব। বর্তমান সরকারি তথ্য সেবা ৩৩৩ এর সঙ্গে একটা ডিজিট যোগ করতে চাই। সবাই যখন চাল, চিনি, আলু, তেলের মূল্য তথ্য এক জায়গায় সরবরাহ করবে তখন সহজে বোঝা যাবে যে, কোন জেলায় বা কোথায় কোন জিনিসের দাম কত। কোথাও যদি কোনও পণ্যের দাম অনেক কমে যায়, সাথে সাথে প্রশাসন গিয়ে সেখান সব পণ্য কিনে ফেলতে পারবে এবং যেখানে প্রয়োজন বিক্রি করে দেবে।

রাইজিংবিডি