ঢাকাসোমবার , ১৫ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫, রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা

জানুয়ারি ১৫, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ । ১১০ জন

রাজশাহীতে জেঁকে বসেছে শীত। তাপমাত্রা বাড়লেও কমছে না শীত। ঘন কুয়াশার চাদরে মুড়ি দিয়ে আছে গোটা রাজশাহী। দুপুরেও রোদ উঠেনি,  মেঘাচ্ছন্ন ছিল রাজশাহীর আকাশ। হিমেল বাতাশ বয়ে যাওয়ায় দিনভর তীব্র শীত অনুভূত হয়। দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান কমে আসায় হাত-পা জমে যাওয়ার মত অবস্থার সৃষ্টি হয়েছে।

এরই মধ্যে আজ সোমবার (১৫ জানুয়ারি) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন রবিবার ছিল ৯ দশমিক ৮ ডিগ্রি সেলয়িাস তাপমাত্রা। তার আগের দিন শনিবার ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে আবহাওয়া অফিস।

সাধারণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রিতে নামেলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলা হয়। এছাড়া ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

দুদিন মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর সোমবার তাপমাত্রা বাড়লেও শীতের তীব্রতা কমেনি। আকাশ মেঘে ঢেকে থাকার কারণে দিনভর দেখা মেলেনি সূর্যের। তবে আগামী বুধ, বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিস।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির সিনিয়র অবজারভার রহিদুল ইসলাম বলেন, বাতাসের কারণে শীত বেশি লাগছে। তবে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। সপ্তাহখানেক থাকবে এ অবস্থা। এরপর কিছুটা কমে আসতে পারে শীতের তীব্রতা।