ঢাকাশনিবার , ২০ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

রোববার থেকে আবারও কুয়াশা বাড়তে পারে

জানুয়ারি ২০, ২০২৪ ১০:২৪ অপরাহ্ণ । ৮১ জন

বিভিন্ন স্থানে কুয়াশা কেটে রোদের দেখা মিললেও আগামীকাল রোববার থেকে আবারও ঘন কুয়াশায় ছেয়ে যেতে পারে দেশ। কুয়াশার সঙ্গে বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। এই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার (২০ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। তাপমাত্রা ১০ বা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে রাজশাহী (৯.৮ ডিগ্রি সেলসিয়াস), দিনাজপুর (৯.৮ ডিগ্রি সেলসিয়াস) ও নওগাঁ (বদলগাছীতে ১০ ডিগ্রি সেলসিয়াস)। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দেশের চার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ রয়েছে জানিয়ে আবহাওয়া অফিস জানায়, রাতের তাপমাত্রা কমে দেশের অন্যান্য অঞ্চলে শৈত্যপ্রবাহ বাড়তে পারে। একই সঙ্গে সারাদেশে ফের ঘন কুয়াশার দাপট বাড়তে পারে।

গত কিছুদিন ধরে ঘন কুয়াশার কারণে দেশে শীতের তীব্রতা অনেক বেড়ে গিয়েছিল। গত দু’দিন দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টিও ছিল। আবার চলতি সপ্তাহের শেষের দিকে ফের বৃষ্টি হতে পারে।

গত দু’দিন ধরে দেশের বেশিরভাগ অঞ্চল থেকেই কেটে যায় ঘন কুয়াশা। দেখা মেলে সূর্যের। শুক্রবারের মতো শনিবার সকাল থেকে ঢাকার আকাশেও ঝলমলে রোদ। কিন্তু আবহাওয়াবিদরা জানিয়েছেন, কাল থেকেই ফের বাড়তে পারে ঘন কুয়াশা।

আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বিষয়ে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা দুপুর পর্যন্ত কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে।

নওগাঁ, দিনাজপুর ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

রাইজিংবিডি