ঢাকারবিবার , ২৮ জানুয়ারি ২০২৪
  • অন্যান্য

এবার ডিপফেক ভিডিওর শিকার টেইলর

জানুয়ারি ২৮, ২০২৪ ৮:৫০ অপরাহ্ণ । ৫২ জন

তারকা ও বিশেষ ব্যক্তিদের ছবি ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কাজে লাগিয়ে একের পর এক ডিপফেক ভিডিও বানিয়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। গত কয়েক দিন ধরে আলোচনায় ছিল অভিনেত্রী রাশমিকার ছড়িয়ে পড়া ভিডিও নিয়ে। এবার পপ তারকা টেইলর সুইফটের আপত্তিকর ছবি-ভিডিও ছড়িয়ে পড়ল সামাজিকমাধ্যমে।

সম্প্রতি সামাজিকমাধ্যম এক্সে (টুইটার) গায়িকা টেইলর সুইফটের যে ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়েছে, তা ইতোমধ্যে দেখেছে ৪৭ হাজারের বেশি মানুষ। শুধু তাই-ই নয়, তার সেই কুরুচিকর ভিডিও রিপোস্টও করা হয়েছে প্রায় ২৪ হাজার বার। ভিডিও ছড়ানোর অভিযোগে সাসপেন্ড করা হয়েছে একাধিক অ্যাকাউন্টও। তবে ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল। তার আগে প্রায় ১৭ ঘণ্টা ধরে সামাজিকমাধ্যমের পাতায় ছিল ওই ডিপফেক ভিডিও। তবে চুপ করে বসে ছিলেন না টেলরের অনুরাগী, তথা ‘সুইফটি’রাও। সুইফটিরা খুঁজে বের করেছেন এমন এক নেটাগরিককে, যিনি টেইলরের ডিপফেক ছবি সামাজিকমাধ্যমে প্রথমবার শেয়ার করেছিলেন। স্বাভাবিক ভাবেই, অভিযুক্তের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন গায়িকার অনুরাগীরা।

Taylor Swift Serves Hollywood Glam at Beyoncé Concert Movie

তবে, পিছু হটতে রাজি নন সেই অভিযুক্তও। তিনি একটি টুইট করে জানিয়েছেন, তিনি নাকি ‘জোকার’র মতো। তার না আছে কোনো নাম, না আছে কোনো ঠিকানা। অভিযুক্তের আরও দাবি, সুইফটিরা যতই নিজেদের ক্ষমতাশালী হোন না কেন, তারা নাকি কোনোভাবেই তার নাগাল পাবেন না। এখনো এই বিষয়ে মুখ খোলেননি পপ তারকা টেইলর নিজে।

গত বছর নভেম্বর মাসে ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, কাজল ও আলিয়া ভাট। ডিসেম্বর মাসে ডিপফেকের কেপে পড়েন আন্তর্জাতিক অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জোনাস। ভিডিও নয়, নায়িকার ভুয়া অডিও ছড়িয়ে পড়েছিল সামাজিকমাধ্যমে।

ঢাকা পোস্ট