ঢাকাশুক্রবার , ২ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

ইসরায়েলি হামলায় গাজায় প্রাণহানি ২৭ হাজার ছাড়াল

ফেব্রুয়ারি ২, ২০২৪ ১০:১৮ অপরাহ্ণ । ২১ জন

প্রায় চার মাস আগে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৭ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্য কর্মকর্তারা।

গত বছরের ৭ অক্টোবরে গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৯ ফিলিস্তিনির। এদের বেশিরভাগই নারী ও শিশু বলে এক বিবৃতিতে জানিয়েছে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়। নিহতদের মধ্যে সামরিক ও বেসামরিক মৃত্যু আলাদা করা না হলেও বেশিরভাগই বেসামরিক নাগরিক বলে জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিজার প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ভূখণ্ডটিতে ২৭ হাজার ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ১৩৯ ফিলিস্তিনি। অন্যদিকে ইসরায়েলে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পর শুরু হওয়া সংঘাতে ইসরায়েলের নিহত হয়েছেন ১ হাজার ১৩৯ জন।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছেন, বৃহস্পতিবার গাজার পশ্চিমাঞ্চলে ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা ছুড়েছে ইসরায়েলি বাহিনী। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা হয়েছে রেমাল ও তাল আল-হাওয়া এলাকায়। সেখানে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

উপত্যকার দক্ষিণে জায়তুন এলাকায় ইসরায়েলের যুদ্ধবিমানের বোমার আঘাতেও কয়েকজন হতাহত হয়েছেন।

গাজার মধ্যাঞ্চলে একটি আবাসিক ভবনে ইসরায়েলের বোমা হামলায় দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ অঞ্চলের দেইর আল-বালাহ এলাকায় বোমায় নিহত হয়েছেন আরও একজন।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২শ’র বেশি মানুষকে হত্যা করে হামাস। জিম্মি করে নিয়ে যায় ২৪২ জনকে। প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় তীব্র আকাশ হামলা শুরু করে ইসরায়েল। পরে স্থল অভিযান শুরু করে দখলদার দেশটি, যা এখনও অব্যাহত আছে।

ইসরায়েলি হামলায় গাজার অর্ধেকের বেশি বাড়িঘর-স্থাপনা ধ্বংস হয়েছে। চার মাসের মতো চলা যুদ্ধের কারণে সেখানে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে।

ঢাকা মেইল