ঢাকাবুধবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

রাজধানীতে ৬৩৭২ পরিত্যক্ত বাড়ি, সবচেয়ে বেশি মিরপুরে

ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ৯:৪১ অপরাহ্ণ । ৩৩ জন

রাজধানী ঢাকায় ৬ হাজার ৩৭২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র. আ. ম. ওবায়দুল মোকতাদির চৌধুরী। বুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সদস্য সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, পরিত্যক্ত বাড়ি সবচেয়ে বেশি মিরপুর এলাকায়। মিরপুরে ২ হাজার ৫৮২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে। দ্বিতীয় অবস্থানে মোহাম্মদপুর। এখানে রয়েছে এক হাজার ৫৪২টি। অন্য বাড়িগুলোর মধ্যে গুলশানে ১২৮, বনানীতে ৯, মগবাজারে ৬২, তেজগাঁওয়ে ৩৬, নাখালপাড়ায় ১৯, ক্যান্টনমেন্টে ২৬, বাসাবোয় ৩৮, শাহজানপুরে ১০, খিলগাঁওয়ে ১২, জুরাইনে ২, মতিঝিলে ৭২, রমনায় ১৫৮, সূত্রাপুরে ৩২০, লালবাগে ১৭৪, কোতোয়ালিতে ৪৬, ধানমন্ডিতে ৮৮, লালমাটিয়ায় ২৫, যাত্রাবাড়িতে ৪ ও মানিকনগরে রয়েছে একটি।

পরিত্যক্ত বাড়িগুলোর মধ্যে নির্মাণ প্রতিষ্ঠান হিসেবে চারটি ও শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ২০টি ব্যবহৃত হচ্ছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ওবায়দুল মোকতাদির আরও বলেন, সংরক্ষিত পরিত্যক্ত বাড়িতে কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ফ্ল্যাট নির্মাণ কাজে ব্যবহার হচ্ছে। তাদের ভাড়াভিত্তিক বরাদ্দ দেওয়া হচ্ছে। বিক্রয়যোগ্য পরিত্যক্ত বাড়িগুলো প্রধানমন্ত্রীর অনুমতিতে বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠান, শহীদ পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বরাদ্দপ্রাপ্তদের কাছে বিক্রি করা হচ্ছে। গত তিন অর্থ বছরে ঢাকা শহরের পরিত্যক্ত বাড়ি হতে ১২ কোটি ৬৮ লাখ ১৬ হাজার ৪২৯টা ভাড়া আদায় হয়েছে। এসময়ে বিক্রি থেকে মূল্য আদায় হয়েছে দুই কোটি ৩১ লাখ ২ হাজার ৭৩৭ টাকা।

বাংলানিউজ