ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

মধ্যপ্রাচ্যের চেয়ে আজ বাংলাদেশের তাপমাত্রা বেশি

এপ্রিল ২০, ২০২৪ ৯:৫৭ অপরাহ্ণ । ২৯ জন

বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে স্মরণকালের ভয়াবহ তাপপ্রবাহ। রাজধানী ঢাকাতেও আজ শনিবার (২০ এপ্রিল) তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছিল। রোদের প্রখরতা এতই বেশি ছিল যে দুপুর বেলা ঘর থেকে বের হওয়ার পর মনে হচ্ছিল শরীর যেন পুড়ে যাচ্ছে।

বাংলাদেশে এখন যে তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে এমন তাপমাত্রা দেখা যায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। তবে আজ বাংলাদেশের তাপমাত্রা মধ্যপ্রাচ্যের দেশগুলোর চেয়েও বেশি ছিল।

আবহাওয়াবিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’-এর তথ্য অনুযায়ী আজ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ ডিগ্রি সেলসিয়াস। জর্ডানের রাজধানী আম্মানের তাপমাত্রা ২৭ ডিগ্রি, ইরাকের বাগদাদের তাপমাত্রা ৩৭ ডিগ্রি, লেবাননের রাজধানী বৈরুতের তাপমাত্রা ২২ ডিগ্রি, কাতারের দোহার তাপমাত্রা ২৯ ডিগ্রি, তুরস্কের ইস্তাম্বুলের তাপমাত্রা ১৩ ডিগ্রি, ফিলিস্তিনের জেরুজালেমে ২১ ডিগ্রি, বাহরাইনের রাজধানী মানামার তাপমাত্রা ৩০ ডিগ্রি, সৌদির রাজধানী রিয়াদে ৩৫ ডিগ্রি, ইরানের তেহরানে ২৬ ডিগ্রি, সিরিয়ার আলেপ্পোতে ২৫ ডিগ্রি, তুরস্কের আঙ্কারায় ১১ ডিগ্রি, ইরাকের বসরাতে ৪০ ডিগ্রি, সিরিয়ার রাজধানী দামেস্কে ২৭ ডিগ্রি, আরব আমিরাতের দুবাইয়ে ২৮ ডিগ্রি, সৌদির জেদ্দাহতে ৩৩ ডিগ্রি, কুয়েতের রাজধানী কুয়েত সিটিতে ৩৬ ডিগ্রি, ওমানের মাস্কাটে ২৮ ডিগ্রি, ইয়েমেনের রাজধানী সানাতে ২৫ ডিগ্রি এবং ইসরায়েলের তেলআবিবে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ একটি নাতিশীতোষ্ণ জলবায়ুর দেশ। এখানে খুব বেশি গরম পড়ে না আবার খুব শীতও পড়ে না। তবে সাম্প্রতিক সময়ে আবহাওয়ার এমন পরিস্থিতি পরিবর্তিত হয়ে গেছে। গত দুই বছরে বাংলাদেশের রাজধানী ঢাকাসহ সব জায়গায় অসহনীয় তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। এর কারণে হিটস্ট্রোকসহ অন্যান্য রোগবালাই বৃদ্ধি পাচ্ছে।

সূত্র: অ্যাকুওয়েদার

Paris