ঢাকাবুধবার , ১ মে ২০২৪
  • অন্যান্য

শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবির মধ্য দিয়ে রাজশাহীতে মে দিবস পালিত হচ্ছে

মে ১, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ । ২২ জন

শ্রমিকদের ন্যূনতম মজুরির দাবির মধ্য দিয়ে বুধবার (১ মে) রাজশাহীতে পালিত হচ্ছে মে দিবস।  দিবসটি উপলক্ষে বুধবার (১ মে) সকাল থেকেই মহানগরে বিভিন্ন শ্রমিক, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শোভাযাত্রা, পথসভা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে।

রাজশাহী জেলা প্রসাশনের উদ্যোগে সকালে মহানগরীর একটি শোভাযাত্রা বের করা হয়। এটি বিভিন্ন প্রধান সড়ক ঘুরে নানকিং দরবার হলে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য প্রফেসার গোলাম সাব্বির সাত্তার।

এছাড়াও আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনের নেতারা পালন করছেন মে দিবস।

আর মে দিবসের কর্মসূচিগুলোতে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা প্রদান এবং শ্রমঘণ্টা আট ঘণ্টা করার জোরালো দাবি জানানো হয়।

এদিকে দিবসটি উপলক্ষে আজ রাজশাহী শিক্ষা বোর্ডের উদ্যোগে নিম্নআয়ের মানুষের মাঝে স্যালাইন, ক্যাপ ও পানি বিতরণ করা হয়।

এদিন সকাল ৮ থেকে দুপুর পর্যন্ত শিক্ষা বোর্ডের মূল ফটকের সামনে সাধারণ মানুষ, পথচারী ও রিকশাচালকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের হাতে খাবার স্যালাইন, ক্যাপ ও সুপেয় পানি তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. অলীউল আলম। মে দিবস উপলক্ষে দিনব্যাপী এই কার্যক্রমের অংশ হিসেবে নিম্নআয়ের মানুষের মাঝে বিনামূল্যে সুপেয় পানি, একটি করে ক্যাপ ও খাবার স্যালাইন বিতরণ করা হয়।

এর আগে ‌‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ, স্লোগানকে সামনে রেখে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি মহানগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিক্ষা বোর্ড অফিসে গিয়ে শেষ হয়।

এছাড়া মে দিবস উপলক্ষে রাজশাহীর সব স্থানীয় সংবাদপত্র, অফিস-আদালতে আজ ছুটি। সকাল থেকে পরিবহন সার্ভিস বন্ধ রয়েছে।

হোটেল-রেস্তোরাঁও রাখা হয়েছে বন্ধ। ব্যবাসায়ী প্রতিষ্ঠান ও সাধারণ দোকানপাট বন্ধ থাকায় এই তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজশাহী মহানগর এলাকা প্রায় ফাঁকা হয়ে পড়েছে। তবে রিকশাসহ হালকা যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলানিউজ

Paris