ঢাকাসোমবার , ২০ মে ২০২৪

নাগরিকত্ব ফিরে পেয়ে প্রথমবার ভোট দিলেন অক্ষয়

মে ২০, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ । ৮১ জন

ভারতের নাগরিকত্ব ফিরে পাওয়ার পর প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করলেন বলিউডের দর্শকপ্রিয় অভিনেতা অক্ষয় কুমার। সোমবার (২০ মে) সকালে মুম্বাইয়ে লোকসভা নির্বাচনের ভোট প্রদান করেন তিনি।

কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করেন অক্ষয় কুমার। প্রথমবার ভোট দেওয়ার  অনুভূতি প্রকাশ করে এ অভিনেতা বলেন, ‘ভোট প্রদান করে দারুণ লাগছে। আমি চাই, আমার দেশ ভারত আরো উন্নত ও শক্তিশালী হোক। আর সেটা মাথায় রেখেই আমি আমার ভোট দিয়েছি।’

জন্মসূত্রে ভারতীয় নাগরিক হলেও মাঝে কানাডার নাগরিকত্ব পেয়েছিলেন অক্ষয় কুমার। ভারতের সংবিধানে একসঙ্গে দুই দেশের নাগরিকত্ব রাখার নিয়ম নেই। ফলে বিষয়টি নিয়ে বিতর্কের মুখে পড়েছিলেন অক্ষয়। ২০২৩ সালে কানাডার নাগরিকত্ব ত্যাগ করে ভারতের নাগরিকত্ব ফিরে পান অক্ষয় কুমার।

গত ১৯ এপ্রিল ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটিতে মোট সাত দফায় ভোটগ্রহণ হবে। আজ চলছে পঞ্চম দফায় ভোটগ্রহণ। আগামী ২৫ মে (ষষ্ঠ দফা) ও ১ জুন (সপ্তম দফা) ভোটগ্রহণ হবে।

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারত। সাত দফায় অনুষ্ঠিত হবে এবারের লোকসভা নির্বাচন। আগামী ৪ জুন ভোট গণনা হবে। অর্থাৎ এবারের লোকসভা নির্বাচনচক্রের ব্যাপ্তিকাল ছয় সপ্তাহের বেশি। লোকসভার মোট আসন ৫৪৩টি। মোট ভোটার সংখ্যা ৯৬ কোটি ৮৬ লাখ।

রাইজিংবিডি