ঢাকাবৃহস্পতিবার , ৩০ মে ২০২৪

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ব্রাজিল

মে ৩০, ২০২৪ ৮:২০ অপরাহ্ণ । ২৭ জন

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে ব্রাজিল। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার নিয়ে কয়েক মাস ধরে দুই দেশের মধ্যে চলা টানাপোড়েনের প্রেক্ষিতে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা রাষ্ট্রদূত প্রত্যাহারের এ সিদ্ধান্তে আসেন। খবর আল-জাজিরার।

বুধবার প্রজ্ঞাপন জারি করে ইসরায়েল থেকে রাষ্ট্রদূত ফ্রেডেরিকো মেয়ারকে প্রত্যাহারের ঘোষণা দেয় ব্রাজিল সরকার। তাকে সুইজারল্যান্ডের জেনেভায় বদলি করা হয়েছে। সেখানে তিনি জাতিসংঘে ব্রাজিলের স্থায়ী মিশনে যোগ দেবেন। ব্রাজিলের এ পদক্ষেপের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা গাজায় সাত মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনের বড় একজন সমালোচক। এ বছরের শুরুতে ইসরায়েলি হামলাকে হলোকাস্টের সঙ্গে তুলনা করেন তিনি। তার এমন মন্তব্যের পর ব্রাজিলের রাষ্ট্রদূতকে জনসাধারণের সামনে তিরস্কার করতে জেরুজালেমের জাতীয় হলোকাস্ট জাদুঘরে তলব করেছিলেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ। এ ছাড়া ইসরায়েলে লুলাকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছিল।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণ সীমান্তে হামাসের হামলার পর গাজায় যুদ্ধ শুরুর ঘোষণা দেয় ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, সাত মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশ নারী ও শিশু।

রাইজিংবিডি

Paris