ঢাকাশনিবার , ১ জুন ২০২৪

রাত পোহালেই শুরু বিশ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ

জুন ১, ২০২৪ ৯:৪০ অপরাহ্ণ । ৪৪ জন

একদিনের ক্রিকেটে তেইশের বিশ্বকাপের এখনো বছর ঘুরেনি। এর মধ্যেই শুরু হতে যাচ্ছে আরেকটি মহাযজ্ঞ। ক্রিকেটের ভোল পাল্টে দেওয়া সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরুর দোরগোড়ায়। ২০ দল নিয়ে এবারের আয়োজক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।

রোববার (২ জুন) বাংলাদেশে ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডার লড়াই দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। ডালাসে বাংলাদেশ ভোর ৬টা ৩০ মিনিটে শুরু হবে খেলাটি। একই তারিখে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি।

২ জুন থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট চলবে ২৯ জুন পর্যন্ত। চারটি গ্রুপে ভাগ হয়ে ২০টি দলের প্রাথমিক লক্ষ্য সুপার এইট তথা সেরা আট। সুপার এইট থেকে চার দল বাদ যাবে, চার দল যাবে সেমিফাইনালে। সবশেষে দুই দল লড়বে ফাইনালের মহারণে। দুই দেশের ৯টি স্টেডিয়ামে খেলাগুলো হবে। যুক্তরাষ্ট্রের ৩টি আর বাকি ৬টি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। ফাইনাল হবে বার্বাডোজের কিংসটন ওভালে।

এবারের বিশ্বকাপে বদলেছে নিয়মও। সুপার ওভারেও ম্যাচ টাই হলে হবে আবারও সুপারওভার। এভাবে ম্যাচ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলতে থাকবে সুপার ওভারের লড়াই। সেমিফাইনাল ও ফাইনালের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট সময় বরাদ্ধ থাকবে। ফাইনালের জন্য থাকছে রিজার্ভ ডে।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসে অস্ট্রেলিয়ায়। ২০২২ সালের এই বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এবারও শিরোপার অন্যতম দাবিদার।

২ জুন থেকে বিশ্বকাপ শুরু হলেও বাংলাদেশের ভক্তদের অপেক্ষা করতে হবে ৮ জুন পর্যন্ত। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে নাজমুল হোসেন শান্তদের বিশ্বকাপ। বাকি ৩টি ম্যাচ যথাক্রমে ১০ জুন প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ১৩ জুন নেদারল্যান্ডস ও ১৭ জুন বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল।

রাইজিংবিডি