ঢাকারবিবার , ২ জুন ২০২৪

ফিলিস্তিনিদের জন্য ১০ লাখ ডলার অনুদান ঘোষণা গিগি ও বেলা হাদিদের

জুন ২, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ । ৩৫ জন

গত আট মাস ধরে চলা ইসরায়েলের নির্বিচার আগ্রাসনে মানবিক সংকটে পড়া ফিলিস্তিনিদের জন্য ১০ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন মডেল গিগি এবং বেলা হাদিদ।

শনিবার (১ জুন) বিশ্বখ্যাত এ দুই ফিলিস্তিন-আমেরিকান মডেলের  প্রতিনিধি এ তথ্য জানিয়েছে।

বেলা হাদিদের একজন প্রতিনিধি বলেছেন, গাজার সংঘাতে ক্ষতিগ্রস্ত শিশু এবং পরিবারগুলো নিয়ে কাজ করে এমন চারটি মানবিক সংস্থার মধ্যে তাদের দানের ১০ লাখ ডলার সমান ভাবে বণ্টন করে দেওয়া হবে। সংস্থাগুলো সেই অর্থ নিয়ে ফিলিস্তিনে সহায়তার কাজ শুরু করবে।

চারটি সংস্থা হলো — হিল প্যালেস্টাইন, প্যালেস্টাইন চিলড্রেনস রিলিফ ফান্ড (পিসিআরএফ), ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এবং ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ)।

সংস্থাগুলি খাদ্য ও চিকিৎসা কার্যক্রমসহ মানবিক সহায়তা দিয়ে থাকে।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে বাস্তুচ্যুত পরিবারকে সহায়তা করছে সংস্থাগুলো। আহত ও স্বজনহারাদের মনস্তাত্ত্বিক সেবাও দিয়ে থাকেন তারা।

এর আগে গাজায় ইসরায়েলের হামলার সমালোচনা করে তোপের মুখে পড়েছিলেন গিগি। সেই সময় তিনি বলেছিলেন- ইসরায়েল একমাত্র দেশ, যারা শিশুদের যুদ্ধবন্দি করে রাখে। যদিও পরে পোস্টটি তিনি মুছে ফেলেন।

পরে নিজের ইনস্টাগ্রামে গিগি লেখেন, ফিলিস্তিনিদের প্রতি আমি গভীর সহানুভূতিশীল। তারা পরাধীনতার মধ্যে বন্দি। তাদের প্রতি সবার দায়িত্ব রয়েছে, যা আমি প্রতিদিন পালন করি। যদিও ফিলিস্তিনিদের জন্য আমার আশা এবং স্বপ্ন আছে, তবে এর মধ্যে কোনো ইহুদি ব্যক্তির ক্ষতি অন্তর্ভুক্ত নয়।

ফিলিস্তিনিদের প্রতি সম্মান জানাতে গত মে মাসে কান ফিল্ম ফেস্টিভ্যালে ফিলিস্তিনি সংস্কৃতির সঙ্গে যুক্ত একটি ঐতিহ্যবাহী অ্যারাবিক কাপড় পরে হাজির হয়েছিলেন বেলা হাদিদ। তার পরনে ছিল কেফিয়াহ দিয়ে তৈরি একটি লাল এবং সাদা পোশাক।
গিগি ও বেলা হাদিদের বাবা মোহাম্মদ আনোয়ার হাদিদ গাজায় ইসরায়েলি হামলার মধ্যে ফিলিস্তিনের জনগণের পক্ষে সোচ্চার রয়েছেন।

বাংলা নিউজ