ঢাকাশনিবার , ৮ জুন ২০২৪

ঘরে বসে অনলাইনেই মিলছে ভূমি সেবা

জুন ৮, ২০২৪ ৮:৫৮ অপরাহ্ণ । ২৫ জন

দেশের ভূমি সেবা কার্যক্রম এখন আগের যে কোনো সময়ের চেয়ে স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলে ঘরে বসে অনলাইনেই ভূমি সেবা মিলছে। শনিবার (৮ জুন) রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধনকালে এ তথ্য জানানো হয়।

‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এদিন সকালে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়। সকাল সাড়ে ৯টার দিকে রাজশাহী মহানগরীর বোয়ালিয়া ভূমি অফিস প্রাঙ্গণে বেলুন-ফেস্টুন উড়িয়ে ও ফিতা কেটে এ সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়। এ বিশেষ ভূমি সেবা সপ্তাহ চলবে আগামী ১৪ জুন পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এ সময় মহানগরীর বোয়ালিয়ার সহকারী কমিশনার (ভূমি) জুয়েল আহমেদের সঞ্চালনায় স্বাগত বক্তব্যে ভূমি সেবা সপ্তাহের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, দেশের সব উপজেলা এলাকায় বর্তমানে জমি রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন ও ই- রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। এর ফলে ভূমি সেবা এখন আগের যেকোনো সময়ের চেয়ে উন্নত, স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলেই ঘরে বসেই ভূমি সেবা পাওয়া সম্ভব। হয়রানিমুক্ত ভূমি সেবা গ্রহণের জন্য তিনি এ সময় সবার প্রতি আহ্বান জানান।

এ সময় রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি সেবা সপ্তাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সে লক্ষ্যে ভূমিসেবা সপ্তাহ চলাকালীন সেবাবুথ স্থাপনের মাধ্যমে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হচ্ছে।

এর মধ্যে রয়েছে নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা, ই-নামজারির আবেদন গ্রহণ ও ডিসিআরসহ খতিয়ানের সার্টিফাইড কপি প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন করের আবেদন গ্রহণ ও দাখিলা প্রদান ইত্যাদি।

স্বাগত বক্তব্যে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার জানান, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৪ জুন পর্যন্ত চলবে ভূমি সেবা সপ্তাহ। বিভাগের ৮টি জেলা, ৬৭টি উপজেলা, ১টি রাজস্ব সার্কেল, ৪২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে এই ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে। এ সেবা সপ্তাহ চলাকালে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ‘১৬১২২’ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হবে।

এছাড়া প্রধানমন্ত্রীর উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট’ ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ’, ‘মর্টগেজ তথ্য যাচাই’ এবং স্মার্ট’ ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে এ ভূমিসেবা সপ্তাহে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইমতিয়াজ হোসেন ও জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম।

এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলার বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

বাংলানিউজ

 

Paris