ঢাকারবিবার , ২৩ জুন ২০২৪
  • অন্যান্য

কলকাতা-রাজশাহী ট্রেন চালুর ঘোষণা

জুন ২৩, ২০২৪ ৯:২১ অপরাহ্ণ । ১৫৯ জন

বাংলাদেশের রাজশাহী মহানগর ও ভারতের কলকাতার মধ্যে ট্রেন চালু হচ্ছে। শনিবার নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর এ ঘোষণা আসে।

দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠকসহ বিভিন্ন চুক্তি স্বাক্ষরের পর গণমাধ্যমের সামনে এই ঘোষণা দেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা।

নতুন এই ট্রেন সার্ভিস চালু হলে ভারত ও বাংলাদেশের মধ্যে আন্তদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচলের রুটের সংখ্যা বেড়ে চার হবে। এখন ঢাকা ক্যান্টনমেন্ট-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস, খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা ক্যান্টনমেন্ট-নিউ জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেস ট্রেন চলাচল করে।

ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির আমন্ত্রণে শুক্রবার (২১ জুন) দিল্লি সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিজেপি জোট টানা তৃতীয়বারের মতো সরকার গঠনের পর ভারতে কোনো সরকারপ্রধানের এটিই প্রথম দ্বিপক্ষীয় সফর। দুই দিনের সফর শেষে তিনি আজই দেশে ফিরছেন।

দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের ১০টি বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এ ছাড়া বৈঠক শেষে রাজশাহী ও কলকাতার মধ্যে ট্রেন চালুসহ ১৩টি ঘোষণা দেওয়া হয়।

আজকের পত্রিকা