ঢাকাসোমবার , ২৪ জুন ২০২৪
  • অন্যান্য

নওগাঁয় ৫ হাজার ২৯০ হেক্টর জমিতে পাট আবাদ

জুন ২৪, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ । ২৮ জন

জেলায় চলতি মৌসুমে মোট ৫ হাজার ২৯০ হেক্টর জমিতে পাট আবাদ হয়েছে। আবাদকৃত পাটের মধ্যে রয়েছে- দেশী জাতের ২৩০ হেক্টর, তোষা জাতের ৪ হাজার ৮০০ হেক্টর এবং মেস্তা জাতের ২৬০ হেক্টর জমি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলার উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেছেন- আবাদকৃত জমি থেকে ৭৫ হাজার ২৭২ বেল পাট উৎপাদিত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

উপজেলা ও জাতভিত্তিক পাট চাষের পরিমাণ হচ্ছে- জেলার সদর উপজেলায় দেশী জাতের ৬০ হেক্টর, তোষা জাতের ৩৪৫ হেক্টর ও মেস্তা জাতের ৪৫ হেক্টর। রাণীনগর উপজেলায় তোষা জাতের ৩৫ হেক্টর ও মেস্তা জাতের ৩০ হেক্টর। আত্রাই উপজেলায় তোষা জাতের ১৯০ হেক্টর ও মেস্তা জাতের ৩০ হেক্টর। বদলগাছী উপজেলায় দেশী জাতের ৪৫ হেক্টর, তোষা জাতের ১ হাজার ৫০০ হেক্টর ও মেস্তা জাতের ৩৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় দেশী জাতের ৩৫ হেক্টর, তোষা জাতের ১৬৫ হেক্টর ও মেস্তা জাতের ১০ হেক্টর। পতœীতলা উপজেলায় দেশী জাতের ৫ হেক্টর ও তোষা জাতের ১৩৫ হেক্টর। ধামইরহাট উপজেলায় দেশী জাতের ৪৫ হেক্টর ও তোষা জাতের ৯২০ হেক্টর এবং মান্দা উপজেলায় দেশী জাতের ৪০ হেক্টর, তোষা জাতের ১ হাজার ৫১০ হেক্টর ও মেস্তা জাতের ১১০ হেক্টর জমি।
জেলায় জাতভিত্তিক সম্ভাব্য পাট উৎপাদনের পরিমাণ হচ্ছে দেশী জাতের ২ হাজার ২৬৬ বেল, তোষা জাতের ৭০ হাজার ৩২০ বেল এবং মেস্তা জাতের ২ হাজার ৬৮৬ বেল।

বাসস