শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
Homeতথ্য ও প্রযুক্তিফ্যাক্ট চেকিং: ফেসবুকে প্রবেশ সীমিত করছে রাশিয়া

ফ্যাক্ট চেকিং: ফেসবুকে প্রবেশ সীমিত করছে রাশিয়া

চলমান ইউক্রেন সংকটের মধ্যে ফেসবুকে প্রবেশ সীমিত করার পদক্ষেপ নিয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা রোসকোমনাডজোর জানিয়েছে, চারটি মিডিয়া আউটলেট আরআইএ নিউজ এজেন্সি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজদা টিভি, গেজেটা.আরইউ ও লেন্টা.আরইউ- এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হলেও ফেসবুক তা করেনি।

মেটার ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বিবিসিকে জানিয়েছেন, রুশ কর্তৃপক্ষ এই চারটি মিডিয়া প্রতিষ্ঠানের ফ্যাক্ট চেকিং বন্ধের জন্য ফেসবুকের কাছে আবেদন জানিয়েছিল। তবে ফেসবুকের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

গত কয়েক বছর ধরেই দেশটি ইন্টারনেটসহ গুরুত্বপূর্ণ প্রযুক্তির ওপর কঠোর নিয়ন্ত্রণ নিতে চাইছে। এর আগেও রাশিয়ায় টুইটারের গতি কমিয়ে দেওয়া হয়েছিল।

চলমান উত্তেজনার মধ্যে স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দুই দেশের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। আর এর মধ্যেই রাশিয়া-ইউক্রেন হামলা পাল্টা হামলার অনেক মিথ্যা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ছে।

রাশিয়ান নাগরিকদের একটি অংশ ইউক্রেনে হামলার বিরোধিতা করেছে। হামলার বিরোধিতা করে বিক্ষোভে অংশ নেওয়ায় দেড় হাজারেরও বেশি নাগরিককে আটক করেছে দেশটির প্রশাসন।

অন্যদিকে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর জানিয়েছে, ইউক্রেনে আনুমানিক এক লাখ বাসিন্দা ইতোমধ্যে তাদের ঘরবাড়ি ছেড়েছে। পরিস্থিতির অবনতি ঘটলে ৫০ লাখ পর্যন্ত মানুষ ঘরছাড়া হতে পারে।

সূত্র: আল-জাজিরা

সর্বশেষ সংবাদ