ঢাকারবিবার , ৫ মার্চ ২০২৩
  • অন্যান্য

মিল্কিওয়েতে তারকা গঠন নিয়ে নতুন তথ্য দিলেন বিজ্ঞানীরা

মার্চ ৫, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ । ২৫৩ জন

আমাদের আবাসভূমি পৃথিবী যে গ্যালাক্সিতে অবস্থিত সেটি হলো মিল্কিওয়ে। সেই মিল্কিওয়েতে তারকা গঠন নিয়ে নতুন তথ্য দিলেন বিজ্ঞানীরা। তারা বলছেন, বিজ্ঞানীদের আগের ভাবনার চেয়ে দ্রুতগতিতে নতুন নতুন তারকা গঠিত হচ্ছে। নতুন এক গবেষণায় এমন তথ্য সামনে এসেছে।

গবেষণাটি চালিয়েছেন জার্মানির ইউনিভার্সিটি অব উজবার্গ’র বিজ্ঞানীরা। সম্প্রতি এর ফলাফল প্রকাশিত হয়েছে ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স’ জার্নালে।

এতে বিজ্ঞানীরা বলেছেন, গবেষণায় দেখা গেছে, প্রতি বছর সূর্যের ভরের চার থেকে আট গুণ হারে তারকা তৈরি হচ্ছে। যা জ্যোতির্বিজ্ঞানীদের দেয়া বর্তমান অনুমানের চেয়ে দুই থেকে চার গুণ বেশি।

নক্ষত্র গঠনের সময় উত্পাদিত আইসোটোপের তেজস্ক্রিয় ক্ষয়ে যে গামা রশ্মি উৎপন্ন হয় তা থেকে বিষয়টি স্পষ্ট হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এভাবে আমাদের মিল্কিওয়েতে বছরে ১০ থেকে ২০টি নতুন নক্ষত্রের জন্ম হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, আমরা যদি সূর্যের মতো বিশাল নয় এমন নক্ষত্র গণনা করি তাহলে তারকা সংখ্যা আরও বেশি হতে পারে।

নক্ষত্র গঠনের হার বোঝা আর গ্যালাক্সির পালস বা স্পন্দন বোঝা একই ব্যাপার। বিজ্ঞানীরা এ ব্যাপারে উপসংহারে পৌঁছেছেন যে, একটি গ্যালাক্সি যত বেশি তারা উৎপন্ন করে, তত দ্রুতই ওই সব তারকার তৈরি করা অক্সিজেন, লোহা ও অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান দিয়ে এটি নিজেকে সমৃদ্ধ করে।

গুরুত্বপূর্ণ গবেষণাটির সাথে সংশ্লিষ্ট বিজ্ঞানী ও জ্যোতির্বিদ টমাস সিগার্ট বলেন, ‘গ্যালাক্সি বিবর্তনের জন্য নক্ষত্র গঠনের হার বোঝা খুবই গুরুত্বপূর্ণ।’

গ্যালাক্সি বা ছায়াপথ হচ্ছে একটি ব্যাপক সুশৃঙ্খল সিস্টেম যা নক্ষত্র, আন্তনাক্ষত্রিক গ্যাস ও ধূলিকণা, প্লাজমা (পদার্থের চতুর্থ অবস্থা) ও প্রচুর পরিমাণে অদৃশ্য বস্তু দ্বারা গঠিত। মহাবিশ্বে এমন কোটি কোটি গ্যালাক্সি রয়েছে। ধারণা করা হয়, ১০ হাজার থেকে ২০ হাজার কোটি গ্যালাক্সি রয়েছে মহাবিশ্বে।

প্রতিটি গ্যালাক্সিতে রয়েছে সূর্যের মতো কোটি কোটি তারকা বা নক্ষত্র। এমন একটি গ্যালাক্সি মিল্কিওয়ের মধ্যেই আমাদের পৃথিবীর অবস্থান। নাসার তথ্য মতে, শুধু আমাদের গ্যালাক্সি মিল্কিওয়েতে আনুমানিক ১০ হাজার কোটি থেকে ৪০ হাজার কোটি নক্ষত্র আছে।

সময়