ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  • অন্যান্য

হলে পরীক্ষার্থীর ফেসবুক লাইভ : চার শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি

সেপ্টেম্বর ২৫, ২০২২ ১:২৪ অপরাহ্ণ । ১২৮ জন

হলে পরীক্ষার্থীর ফেসবুক লাইভ : চার শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি। গাজীপুরের শ্রীপুরে এসএসসি পরীক্ষার হলে পরীক্ষার্থী মোবাইল ফোন ব্যবহার করে ফেসবুক লাইভ করার ওই কেন্দ্রের চার শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব ও দুই প্রত্যবেক্ষককে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এর আগে ওই অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার রাতে সাড়ে ৮টায় কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব, দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি ও দুই ছাত্রকে বহিষ্কারের বিষয়টি  করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

আরো পড়ুন:এইচএসসি পরীক্ষা ৬ নভেম্বর শুরু

আরো পড়ুন: যুব সমাজ আমাদের অনেক বড় শক্তি: প্রধানমন্ত্রী

আরো পড়ুন: ভারি বৃষ্টির আভাস


অব্যাহতিপ্রাপ্তরা হলেন, হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল ও সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেল, শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম। আর বহিষ্কৃত পরীক্ষার্থীরা হলেন, ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসান ও আব্দুল্লাহ্ আল মামুন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম জানান, পরীক্ষার হলে শিক্ষার্থী ফেসবুক লাইভ করায় হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল ও সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেলকে কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। নতুন কেন্দ্র সচিব হিসেবে গাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজ উদ্দিন ও সহকারী কেন্দ্র সচিব হিসেবে আলহাজ্ব মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তালুকদার ও শৈলাট উচ্চ বিদ্যালয়ের কামরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি আরও জানান, গত বৃহস্পতিবার গণিত পরীক্ষা চলাকালীন উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৯নং কক্ষের ৪৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার সময়ে ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য ফেসবুকের লাইভে প্রচার করে।

বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষা বোর্ডের উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে শনিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। ভিডিও চিত্র দেখে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে পরীক্ষার্থী রাকিব হাসানের সাথে থাকা মোবাইল দিয়ে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে ফেসবুকে লাইভ করার বিষয়টি সত্যতা পায়। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন  জানান, তদন্তে দুই পরীক্ষার্থী রাকিব ও আব্দুল্লাহ্ আল মামুন পরীক্ষা হলে ফেসবুক লাইভ করার সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় ওই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও ওইদিন শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম পরীক্ষার সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে শোকজ করা হয়েছে।- দৈনিক শিক্ষা